Wednesday, July 24, 2024
দেশ

চিনের থেকে ব্যবসা গুটিয়ে ভারতে আসছে আইফোন উৎপাদক ‘পেগাট্রন’

নয়াদিল্লি: চিনের উহান থেকে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার পর একাধিক সংস্থা চিনের থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয়। আমেরিকা করোনা ছড়িয়ে পড়ার শুরু থেকেই অভিযোগ করে আসছে, চিনের ল্যাব থেকেই ছড়িয়েছে করোনা। করোনা, লাদাখ, হংকংয়ের ওপর বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন কার্যকর এবং দক্ষিণ চিন সাগরে চিন আগ্রাসী মনোভাবের কারণে গত কয়েক মাস ধরে ভারত-চিন ও আমেরিকা-চিন দ্বন্দ্ব চরমে পৌঁছেছে। সবমিলিয়ে গোটা বিশ্বেই কার্যত কোণঠাসা চিন।

ভারত ইতিমধ্যেই ৫৯টি চিনা অ্যাপ দেশে নিষিদ্ধ করেছে। আমেরিকা, বিট্রেন, অষ্ট্রেলিয়া-সহ বিশ্বের বিভিন্ন দেশ সুরক্ষার প্রশ্নে চিনা অ্যাপ নিষিদ্ধের কথা ভাবছে। এরই মাঝে মার্কিন সংস্থা অ্যাপলের সিদ্ধান্তে শুরু হয়েছে চাপানউতোর। চিন পণ্য বয়কটের দাবি ওঠার মধ্যেই অ্যাপলের দ্বিতীয় বৃহৎ চুক্তিভিত্তিক আইফোন উৎপাদক ‘পেগাট্রন’ ভারতে আইফোন উৎপাদন কেন্দ্র তৈরি সিদ্ধান্ত নিল।

জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকার-সহ বিভিন্ন রাজ্যের প্রশাসনের সঙ্গে আলোচনা করছে অ্যাপল। তারপরেই জমি কেনার ব্যাপারে সিদ্ধান্ত নেবে তাঁরা। অ্যাপলের এক ভারতীয় শাখার আধিকারিক জানিয়েছেন, এখনও পর্যন্ত অ্যাপলের দ্বিতীয় বৃহৎ চুক্তিভিত্তিক আইফোন উৎপাদক ‘পেগাট্রন’ চেন্নাইতে দেশীয় শাখা প্রতিষ্ঠা করবে বলে খবর। জমির ব্যাপারে আলোচনা ও সিদ্ধান্ত শেষ হলেই বিদেশ থেকে সরঞ্জাম আনার প্রক্রিয়া শুরু হবে।

পেগাট্রন অ্যাপলের তিনটি বৃহৎ চুক্তিভিত্তিক উৎপাদনকারী সংস্থার একটি। অন্য দুইটি সংস্থা উইশট্রন ও ফক্সকন আগে থেকেই ভারতে রয়েছে। সম্প্রতি ফক্সকন ভারতে ৭,৫০০ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা দিয়েছে।

বিশেষজ্ঞরা মনে করছেন, অ্যাপলের এই সিদ্ধান্ত মূলত আইফোনের নির্মাণকে চিন নির্ভরতা থেকে সরিয়ে আনার উদ্দেশ্যে। ফক্সকনের পরেই তাইওয়ানের দ্বিতীয় বৃহত্তম তথ্যপ্রযুক্তি নির্মাতা পেগাট্রন। পেগাট্রন মূলত নোটবুক, ডেস্কটপ, মাদারবোর্ড, ট্যাবলেট, গেমিং সরঞ্জাম, এলসিডি টিভি, স্মার্টফোন, ব্রডব্যান্ড ও নেটওয়ার্ক সংক্রান্ত সামগ্রী প্ৰস্তুত করে থাকে।