Sunday, July 21, 2024
দেশ

পাকিস্তানকে চাপে রাখতে ইরাবতীর ওপর বাঁধ গড়ছে ভারত

নয়াদিল্লি: পাকিস্তানকে চাপে রাখতে এবার নতুন কৌশল ভারতের। পাঞ্জাবে ইরাবতী নদের ওপর শাহপুরকান্ডিতে বাঁধ বানানোর প্রকল্পে সবুজ সঙ্কেত দিল কেন্দ্র। ২০২২ সালের জুন মাসের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ করার কথা ভাবছে কেন্দ্র। এর ফলে জম্মু-কাশ্মীর ও পাঞ্জাবের বিস্তীর্ণ কৃষি এলাকা সেচের আওতায় আসবে। পাশাপাশি উৎপন্ন হবে জলবিদ্যুৎ।

ইরাবতী নদের উপর বাঁধ নির্মাণ করলে পাকিস্তানের জল কমে যাওয়ার সম্ভাবনা থাকছে। কারণ, ইরাবতী নদ পাহাড় থেকে নেমে পাঞ্জাবের সমতলভূমি পেরিয়ে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম করেছে ঢুকছে পাকিস্তানেই। ইরাবতীর জলের উপর অনেকটাই নির্ভর করে পাকিস্তানের বিস্তীর্ন এলাকার কৃষিকাজ। ভারত বাঁধ তৈরি করলে প্রবল প্রতিকুলতার মুখোমুখি হবে পাকিস্তানের কৃষি।

গত বৃহস্পতিবার এই ইরাবতীর উপরে বাঁধ নির্মাণে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পের জন্য অতিরিক্ত ৪৮৫ কোটি টাকা বরাদ্দও করা হয়েছে। ১৭ বছর আগে এই প্রকল্পের কথা ভেবেছিল যোজনা কমিশন। সে সময় এই প্রকল্পের জন্য ২২৮৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। যদিও আর্থিক এবং রাজনৈতিক কারণে এই প্রকল্পের কাজ এগোয়নি।

এই বাঁধের কাজ শেষ হলে পাঞ্জাবের প্রায় ৫,০০০ হেক্টর কৃষিজমি এবং জম্মু ও কাশ্মীরের প্রায় ৩২,০০০ হেক্টর কৃষিজমি চলে আসবে সেচের আওতায়। পাশাপাশি উৎপন্ন হবে প্রায় ২০৬ মেগাওয়াট জলবিদ্যুৎ। কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, ১৯৬০ সালের ভারত পাকিস্তান সিন্ধু জলচুক্তির নির্দেশিকা মেনেই এই বাঁধ বানাচ্ছে ভারত। সিন্ধু জলচুক্তি অনুযায়ী ভারত ইরাবতী, বিপাশা এবং শতদ্রু নদের পানি নিজের ইচ্ছেমতো ব্যবহার করতে পারে।