Monday, July 22, 2024
আন্তর্জাতিক

বেজায় চাপে বাংলাদেশ, পেঁয়াজ রফতানি বন্ধ করল ভারত

কলকাতা: বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিল ভারত। সোমবার কোনও বন্দর দিয়ে বাংলাদেশে পেঁয়াজ যাইনি। ভারতের তরফে রফতানি বন্ধের ঘোষণা দেয়ার পরপরই পেট্রাপোলে আটকা পড়ে যায় পেঁয়াজভর্তি প্রায় ১৫০টি ট্রাক। একই অবস্থা ভোমরা ও হিলি বন্দরেও।

জানা গিয়েছে, পেঁয়াজ রফতানি না হলেও এদিন সন্ধ্যায় বাংলাদেশ থেকে ভারতে ১২ মেট্রিক টন ইলিশ এসেছে। শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ থেকে ভারতে এক হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ আমদানির এটা প্রথম চালান।

হিলি স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট শংকর দাস জানিয়েছেন, কয়েকদিন ধরে ভারতের বিভিন্ন জায়গায় বৃষ্টি ও বন্যা দেখা দিয়েছে। এ কারণে দেশের সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদিত হওয়া অঞ্চলগুলো তলিয়ে গেছে। এছাড়া স্থানীয় বাজারে পেঁয়াজের দামও বেড়েছে। দেশে পেঁয়াজের দাম ঠিক রাখতে বাংলাদেশে পেঁয়াজ রফতানি আপাতত বন্ধ রাখা হয়েছে।

ব্যবসায়ী কার্তিক ঘোষ জানিয়েছেন, পেঁয়াজ রফতানিকারক সমিতি সিদ্ধান্ত নিয়েছে ৭৫০ ডলারের নিচে বাংলাদেশে পেঁয়াজ রফতানি করা হবে না। সেই কারণে অনেক ট্রাক বর্ডারে দাঁড়িয়ে আছে।

তবে বাংলাদেশের তরফে বলা হয়েছে, ভারতের সঙ্গে আমদানি বাণিজ্য শুরুর পর থেকে ২৫০ মার্কিন ডলারেই পেঁয়াজ আমদানি হয়ে আসছে। কিন্তু নাসিকে বন্যার কারণে ভারতে পেঁয়াজের দাম বেড়ে গিয়েছে। তাই পেঁয়াজ রফতানিকারীরা ৭৫০ ডলারের নিচে বাংলাদেশে পেঁয়াজ রফতানি করবে না বলে জানিয়েছেন।