Sunday, July 21, 2024
দেশ

এবার আমেরিকার থেকে ১৪,৩৫৭ কোটি দিয়ে ২৪টি ‘MH60- Romeo’ কিনছে ভারত

নয়াদিল্লি: আরও শক্তিশালী হবে ভারতীয় নৌসেনা। আমেরিকার কাছ থেকে এবার প্রায় ১৪,৩৫৭ কোটি টাকা খরচ করে ২৪ অ্যান্টি সাবমেরিন হেলিকপ্টার MH60- Romeo কিনতে চলেছে মোদী সরকার। বিশেষজ্ঞদের মতে, ভারত মহাসাগরে চিনা আগ্রাসন রুখতে এটাই হতে পারে সেনার মোক্ষম হাতিয়ার। দেশের উপকূল সুরক্ষিত রাখতে এই অত্যাধুনিক যুদ্ধাস্ত্রের প্রয়োজন আছে বলে দীর্ঘদিন ধরেই দাবি করে আসছিল ভারতীয় সেনা।

সংবাদ সংস্থা সূত্রে খবর, সিঙ্গাপুরে একটি সম্মেলন চলাকালীন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং প্রধানমন্ত্রী নরেন্ত্র মোদীর সঙ্গে বিষয়টি নিয়ে বৈঠক করেন। তার পর থেকেই গতি পেয়েছে অস্ত্র চুক্তির বিষয়টি। MH60- Romeo, এই হেলিকপ্টার তৈরী করে মার্কিন সংস্থা লখিড মার্টিন। তাঁদের সঙ্গে কয়েক মাসের মধ্যেই চুক্তি স্বক্ষর করতে চলেছে ভারত। এই হেলিকপ্টারের সাহায্যে গভীর সমুদ্রে লুকিয়ে থাকা শত্র‌ুপক্ষের ডুবোজাহাজ চিহ্নিত করা যাবে আকাশ থেকেই। শুধু চিহ্নিত করাই নয়, নির্দিষ্ট লক্ষ্যে নির্ভুল আঘাত হেনে তাকে নিশ্চিহ্ন করবে এই হেলিকপ্টার। এই রকম ক্ষমতাশালী ২৪টি হেলিকপ্টার প্রায় ১৪,৩৫৭ কোটি টাকা দিয়ে আমেরিকার কাছ থেকে কিনবে ভারত।

এই হেলিকপ্টার কেনা হলে ভারত- মার্কিন প্রতিরক্ষা ব্যবসার পরিমান ২০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাচ্ছে। টাকার হিসেবে যা ১ লক্ষ ৪৩ হাজার কোটি টাকারও বেশি। যা ভারত মার্কিন সম্পর্কের সর্বকালীন রেকর্ড। আগামী ৩০ নভেম্বর এবং ১ ডিসেম্বর আর্জেন্টিনায় অনুষ্ঠিত হবে জি ২০ সম্মেলন। সেখানে মুখোমুখি হতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।