Tuesday, July 16, 2024
খেলা

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টি২০ জিতে সিরিজ পকেটে পুরল ভারত

লখনউ: টেস্ট এবং ওয়ানডের বাজে ফর্ম টি২০-তেও অব্যাহত রাখল ওয়েস্ট ইন্ডিজ। টিম ইন্ডিয়ার সামনে দাঁড়াতেই পারল না ক্যারিবিয়ানরা। সিরিজের দ্বিতীয় টি২০-তে ভারতের কাছে খড়কুটোর মতো উড়ে গেল তাঁরা। মূলত রোহিত শর্মার দারুণ ব্যাটিংয়ের উপর ভর করেই উইন্ডিজকে ৭১ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে ভারত। এর ফলে ২-০ ব্যবধানে সিরিজ জিতে টানা ৭টি টি২০ সিরিজ জেতার কৃতিত্ব দেখাল টিম ইন্ডিয়া।

মঙ্গলবার লখনউয়ের ‘ব্র্যান্ড নিউ’ অটল বিহারী বাজপেয়ী আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে রোহিত শর্মার ঝড়ে উড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ বোলিং লাইনআপ। ৬১ বলে ৭টি ছক্কা এবং ৮টি চারে ১১১ রানে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। রোহিতের অপরাজিত ১১১ রানের সুবাদে ১৯৫ রানের বড় সংগ্রহ পায় ভারত। টি২০-তে এটি চতুর্থ শতরান রোহিতের। যে নজির কোনও ভারতীয় ব্যাটসম্যানেরই নেই।

ভারতীয়দের মধ্যে আন্তর্জাতিক টি২০-তে এতদিন সবচেয়ে বেশি রান ছিল বিরাট কোহলির দখলেই। এদিন তা টপকে গেলেন রোহিত। টি২০-তে তাঁর সংগ্রহে আপাতত ৮৬ ম্যাচে ২২০৩ রান। যার মধ্যে রয়েছে ৪টে সেঞ্চুরিও। অন্যদিকে বিরাটের সংগ্রহ ৬২ ম্যাচে ২১০২ রান। ১৬০৫ রান করে রায়না তৃতীয়, চতুর্থ স্থানে ধোনি ১৪৮৭ এবং ৫৮ ম্যাচ খেলে ১১৭৭ রান করে তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন যুবরাজ সিং।

১৯৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ক্যারিবিয়ানরা। ড্যারেন ব্রাভোর ২৩ ও কেমো পলের ২০ রান ছাড়া আর কোনও ব্যাটসম্যানই তেমন রান করতে পারেননি। ভারতের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন ভুবনেশ্বর কুমার, বুমরাহ, খলিল এবং কুলদীব যাদব।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ১৯৫/২ (রোহিত ১১১*, ধাওয়ান ৪৩, পান্ত ৫, রাহুল ২৬*; টমাস ০/২৭, পল ০/৩০, পিয়েরে ১/৪৯, ব্র্যাথওয়েট ০/৫৬, অ্যালেন ১/৩৩)

ওয়েস্ট ইন্ডিজ: ২০ ওভারে ১২৪/৯ (হোপ ৬, হেটমায়ার ১৫, ব্রাভো ২৩, রামদিন ১০, পুরান ৪, পোলার্ড ৬, ব্র্যাথওয়েট ১৫*, অ্যালেন ০, পল ২০, পিয়েরে ১, টমাস ৮*; ভুবনেশ্বর ২/১২, খলিল ২/৩০, বুমরাহ/২০, পান্ডিয়া ০/২৩, কুলদীপ ২/৩২)

ফল: ভারত ৭১ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে ভারত ২-০এ এগিয়ে

ম্যান অব দ্য ম্যাচ: রোহিত শর্মা