Thursday, July 18, 2024
দেশ

২০১৮ প্রজাতন্ত্র দিবসে ১০ Asean রাষ্ট্র প্রধানকে আমন্ত্রণ

অতীতে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, সাবেক ফরাসি রাষ্ট্রপতি ফ্রাঙ্কো হল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরাত এর রাজকুমার মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের মত বিশ্ব নেতৃবৃন্দ প্রজাতন্ত্র দিবস উদযাপনে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রিত হয়েছিলেন।
২০১৮ এর প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হবে Asean (Association of Southeast Asian Nations) এর অন্তর্ভুক্ত ১০টি দেশের রাষ্ট্রের প্রধানকে। ১০ সদস্যের এই রাষ্ট্রগুলো হচ্ছে  যথাক্রমে- ব্রুনেই, কাম্বোডিয়া, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, মায়ানমার, ফিলিপাইন, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও ভিয়েতনাম। ২৬ জানুয়ারি ২০১৮ প্রজাতন্ত্র দিবসে প্রথমবার এতগলো দেশের রাষ্ট্রপ্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

দিল্লির রাজপথে প্রজাতন্ত্র দিবস পালন

চীনের কার্যকলাপ Asean অন্তর্ভুক্ত রাষ্ট্রগুলি নিরাপত্তাহীনতা ভুগছে। বিশেষ করে, ৪ টি Asean দেশ যথাক্রমে ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়ায় এবং ব্রুনাই। এই দেশগুলি পত্যক্ষভাবে দক্ষিণ চীন সাগর নিয়ে চীনের সঙ্গে বিরোধিতায় যুক্ত। চীনকে রুখতে এবং এশিয়ার দেশগুলির মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে এই উদ্যোগ।

উল্লেখ্য, Asean একটি আঞ্চলিক সংগঠন যা আন্তঃসরকারিক সহযোগিতা ও তার সদস্য দেশগুলীর মধ্যে অর্থনৈতিক একীকরণ উন্নয়নের লক্ষ্যে কাজ করে।