Sunday, July 21, 2024
দেশ

সার্ক সম্মেলনে পাকিস্তানের আমন্ত্রণ প্রত্যাখ্যান করল ভারত

হায়দরাবাদ: চলতি বছরের শেষে পাকিস্তানে অনুষ্ঠেয় সার্ক সম্মেলনে অংশ নেবে না ভারত। ইতিমধ্যেই পাক সরকারের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছে ভারত। সার্ক সম্মেলনে যোগ দিতে পাকিস্তান যাবেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার একথা সাফ জানিয়ে দিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। সুষমা স্বরাজ বলেছেন, সীমান্তে পাকিস্তান যদি সন্ত্রাসী কর্মকাণ্ডে মদদ দেয়া বন্ধ না করে তাহলে দুই দেশের মধ্যে আলোচনা সম্ভব নয়।

ইসলামাবাদে আসন্ন দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা বা সার্কের সম্মেলনে অংশ নিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানানো পর জোরালো ভাবে তা প্রত্যাখান করেন সুষমা স্বরাজ। বিদেশমন্ত্রী বলেছেন, সন্ত্রাসবাদ ও আলোচনা একসঙ্গে চলতে পারে না। বহুবছর ধরে কর্তারপুর সীমান্ত করিডোর খোলার জন্য ভারত অনুরোধ জানিয়েছে। এতদিনে তাতে সম্মতি জানিয়েছেন ভারত। তার মানে এই নয় যে দ্বিপাক্ষিক আলোচনার পথ খুলে গিয়েছে। কারণ সন্ত্রাসবাদ ও আলোচনা একসঙ্গে চলতে পারে না।

উল্লেখ্য, ২০১৬ সালের সার্ক সম্মেলন হওয়ার কথা ছিল ইসলামাবাদে। তবে কাশ্মীরের উরিতে জঙ্গি হামলার প্রতিবাদে ভারত সম্মেলন বয়কট করে। ভারতের পথে হেঁটে ২০১৬ সালে বাংলাদেশ, ভূটান, আফগানিস্তান ইসলামাবাদের সার্ক সম্মেলন বয়কট করে। ফলে আর সম্মেলন অনুষ্ঠিত হয়নি। ২০১৪ সালে শেষবার সার্ক সম্মেলন হয় কাঠমাণ্ডুতে। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, দক্ষিণ এশীয়ার দেশগুলোর মধ্যে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ১৯৮৫ সালে সার্ক প্রতিষ্ঠিত হয়। ভারত পাকিস্তান ছাড়াও সার্কের সদস্য দেশগুলি হল বাংলাদেশ, নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান।