Wednesday, July 24, 2024
দেশ

চিন-পাকিস্তানের ঘুম উড়িয়ে ইন্টারসেপ্টর মিসাইলের সফল উৎক্ষেপণ ভারতের

বালাসোর: চিন-পাকিস্তানের ঘুম উড়িয়ে রবিবার রাতে ওড়িশা উপকূল থেকে ইন্টারসেপ্টর মিসাইলের পরীক্ষামূলক সফল উৎক্ষেপণ করল ভারত। প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, মিসাইলটি ৫০ কিলোমিটার মহাশূন্যে ভেসে যেকোনও লক্ষ্যে আঘাত আনতে সক্ষম। ওড়িশার উপকূলবর্তী বালাসোরের কাছে চাঁদিপুরের আব্দুল কালাম ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে সফল উৎক্ষেপণ করা হয় মিসাইলটি। দেশীয় প্রযুক্তিতে তৈরি দ্বিস্তর বিশিষ্ট মাঝারি পাল্লার মিসাইলটি পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করা হয়েছে।

ভারতীয় প্রতিরক্ষা গবেষণা সংস্থা (DRDO)-র সূত্রে জানা গিয়েছে, রবিবার রাত ৮টা ৫ মিনিট নাগাদ ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ (আইটিআর) থেকে পৃথ্বী ডিফেন্স ভেহিকল (পিডিভি)-র অন্তর্গত অঙ্গ হিসেবে ওই পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়। এই পরীক্ষার মূল লক্ষ্য হল, এক্সো-অ্যাটমলফেয়ার বা বায়ুমণ্ডলের ওপরস্তরে (ভূপৃষ্ঠ থেকে ৫০ কিলোমিটার ওপরে) শত্রুপক্ষের কোনও ক্ষেপণাস্ত্র, বিমান বা ড্রোনকে ধ্বংস করা।

এছাড়াও বিশেষ ব়্যাডার প্রযুক্তির মাধ্যমেও তা নিয়ন্ত্রণ করা সম্ভব বলেও জানা গেছে। ব়্যাডার থেকে পাওয়া তথ্যের সাহায্যে প্রয়োজনে ব্যালিস্টিক মিসাইলের গতিপথ মুহূর্তেই বদলে দেওয়ারও ব্যবস্থা রাখা হয়েছে। রিডান্ড্যান্ট মাইক্রো ন্যাভিগেশন সিস্টেমের মাধ্যমে গোটা প্রক্রিয়াটি নিয়ন্ত্রণে রাখা সম্ভব বলেও জানা গেছে।

এর আগে ব্যালেস্টিক মিসাইল অগ্নি-৫-এর সফল উৎক্ষেপণ করা হয়েছিল। যেটি ৫০০০ কিলোমিটার দূরত্বে শত্রুকে ঘায়েল করতে সক্ষম। ফলে এই রেঞ্জের মধ্যে অতি সহজেই চলে আসছে চিন ও পাকিস্তানের অনেকটা অংশ।