Tuesday, July 16, 2024
Latestদেশ

ভারত-চিনের কূটনৈতিক সম্পর্কের ৭০ বছর পূর্তি উপলক্ষে বিশেষ পরিকল্পনা

নয়াদিল্লি: ভারত ও চিনের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৭০ বছর পূর্তি উপলক্ষে দুই দেশের মধ্যে ৭০টি উদযাপন কার্যক্রম হবে। গত ১১ ও ১২ অক্টোবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চিনের রাষ্ট্রপতি শি জিনপিং চেন্নাইয়ের নিকটবর্তী মামাল্লাপুরমে দ্বিতীয় অনানুষ্ঠানিক বৈঠকে এব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

শুক্রবার বিদেশমন্ত্রকের তরফে বিবৃতিতে বলা হয়েছে, দুই দেশের মধ্যে বাড়তে থাকা দ্বিপাক্ষিক সম্পর্কের কথা মাথায় রেখে দু’দেশের সভ্যতার মধ্যে সংযোগ বাড়াতে এই কার্যক্রম পালিত হবে। বিবৃতিতে দু’দেশের সর্বস্তরের নাগরিকদের মধ্যে সৌহার্দ্য বিনিময়ের কথাও বলা হয়েছে। রাজনীতি, ব্যবসা, শিক্ষা, সংস্কৃতি ও যুব সম্প্রদায়ের মধ্যে আদানপ্রদান হবে। এছাড়া আদানপ্রদান হবে দু’দেশের নিরাপত্তা বাহিনীর মধ্যেও।


প্রাচীন কালে দু’দেশের সামুদ্রিক যৌথ বাণিজ্যের কথা স্মরণে রেখে যৌথ প্রকল্পের পরিকল্পনাও করা হয়েছে। তামিলনাডু ও ফুজিয়ান প্রদেশের মধ্যে এই প্রকল্প হবে। দু’দেশের দুই রাজ্য প্রাচীন ভারত-চিন দ্বিপাক্ষিক সামুদ্রিক সম্পর্কের বিষয়ে গবেষণা করবে। ২০২০-২১ সালে এই কার্যক্রম সম্পন্ন হবে বলে জানা গেছে। চিনের তরফে চিন-ভারত বাণিজ্য ও বিনিয়োগ কর্পোরেশন ফোরাম তৈরি করা হবে। পাশাপাশি, দ্বিতীয় চিন-ভারত ওষুধ নিয়ন্ত্রণ বৈঠক হবে।