Wednesday, July 24, 2024
আন্তর্জাতিককলকাতা

পাকিস্তানের প্রথম হিন্দু সংসদ সদস্য মহেশ কুমার

ইসলামাবাদ: প্রথম কোনও হিন্দু হিসেবে পাকিস্তানের সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন মহেশ কুমার মালানি। এ জয়ের মাধ্যমে পাকিস্তানে ইতিহাস গড়লেন তিনি। পাকিস্তান পিপলস পার্টির হয়ে ভোটে দাঁড়িয়ে জয়লাভ করেছেন মহেশ। পাকিস্তানের ইতিহাসে এই প্রথম কোনও অমুসলিম ন্যাশনাল অ্যাসেম্বলিতে প্রতিনিধিত্ব করবেন।

পাকিস্তান পিপলস পার্টি থেকে সিন্ধ প্রদেশের মালানি থারপারাকার-২ (ন্যাশনাল অ্যাসেম্বলির ২২২ ) আসনে নির্বাচনে দাঁড়িয়েছিলেন ৫৫ বছর বয়সী মহেশ কুমার। তাঁর প্রতিপক্ষ ছিলেন ১৪ জন। নির্বাচনে মহেশ পেয়েছেন ১ লাখ ৬ হাজার ৬৩০ ভোট যেখানে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আরব জাকাউল্লা পেয়েছেন ৮৭ হাজার ২৫১ ভোট।

এর আগে মহেশ সংরক্ষিত আসনে ২০০৩ থেকে ২০০৮ সাল পর্যন্ত পার্লামেন্টে প্রতিনিধিত্ব করেছিলেন। সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ ২০০২ সালে পাকিস্তানের সংবিধানে সংশোধন এনে সংখ্যালঘু সম্প্রদায়কে নির্বাচন করার সুযোগ করে দেন। ১৬ বছরে এই প্রথম কোনো হিন্দু প্রার্থী পাকিস্তানের সংসদে যাওয়ার সুযোগ পাচ্ছেন।

প্রসঙ্গত, পাকিস্তানে গত বুধবারে অনুষ্ঠিত ১১তম জাতীয় নির্বাচনে ইমরান খানের তেহরিক-ই-ইনসাফকে (পিটিআই) আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন।