Tuesday, July 16, 2024
আন্তর্জাতিক

প্রত্যর্পণ মামলা চলছে, তাতে কী! ম্যাচ দেখতে ওভালে হাজির বিজয় মালিয়া

ওভাল: ঋণখেলাপি মামলায় অভিযুক্ত বিজয় মালিয়াকে এবার দেখা গেল বিশ্বকাপের ভারত-অস্ট্রেলিয়া ম্যাচের গ্যালারিতে। তাকে দেশে ফেরানোর তোড়জোড় শুরু হয়েছে। কিন্তু তাতে কী, বিজয় মালিয়া আছেন বিন্দাস! রবিবার ওভালে ভারত-অস্ট্রেলিয়ার ম্যাচ দেখতে যান মালিয়া। ওভালে বিজয় মালিয়াকে দেখে অনেকেরই চক্ষু চড়কগাছ। তবে মালিয়া লুকোচুরি খেলেননি। সোজা পথে মাঠে ঢোকেন। বিজয় মালিয়াকে দেখে এগিয়ে যান বেশ কয়েকজন সাংবাদিক। তবে তিনি কোনো কথা বলতে চাননি।

যদিও মাঠে ঢোকার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন তিনি। মালিয়া জানিয়েছেন, আপাতত তিনি ম্যাচ দেখতে এসেছেন। তাঁর বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ নিয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, যে মামলা চলছে, পরবর্তী শুনানি জুলাই মাসে। ঋণখেলাপির মামলায় অভিযুক্ত হওয়ার পর দেশ ছাড়ার পর অবশ্য একাধিবার তাঁকে ক্রিকেট ম্যাচ দেখতে মাঠে হাজির থাকতে দেখা গিয়েছে। আর ইংল্যান্ডের মাঠে ভারতীয় দলের খেলা থাকলেই মাঠে আসেন বিজয় মালিয়া। এদিনও তাই করলেন।

প্রসঙ্গত, ২০১৬ সালে ৯,০০০ কোটি টাকার ঋণখেলাপির অভিযোগ মাথায় নিয়ে দেশ ছাড়েন মালিয়া। বিপুল পরিমাণ ঋণ নিয়ে তা শোধ না করেই গোপনে দেশ ছাড়েন মালিয়া। এরপর থেকেই তাকে দেশে ফেরানোর চেষ্টা চলছে। ৫ ফেব্রুয়ারি ব্রিটেনের আদালতে মালিয়াকে দেশে ফেরানোর অনুমতি চেয়ে আবেদন করেছিল ভারত। আদালতের তরফে অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু মালিয়া ফের আদালতে আপিল করেন। তারপর গত ৮ এপ্রিল ব্রিটিশ আদালতে অনুমতি ফের খারিজ হয়ে যায়। ব্রিটিশ আদালতের তরফে জানানো হয়, দেশে ফিরিয়ে আনলে তাঁকে যে জেলে রাখা হবে, তাতে যথেষ্ট নিরাপত্তার ব্যবস্থা নেই। সেই কারণেই ইংল্যান্ড থেকে মালিয়াকে ভারতে পাঠানোর নির্দেশ দিতে পারবে না ব্রিটিশ আদালত।