Monday, July 22, 2024
দেশ

ছোট ব্যবসার জন্য ৩ লাখ কোটি টাকার লোন গ্যারান্টি দিতে চলেছে মোদী সরকার

নয়াদিল্লি: লকডাউনের জেরে সবচেয়ে বেশি বেকাদায় পড়েছেন দেশের ছোট ব্যবসায়ীরা। করোনার জেরে প্রায় ৪০ দিন ধরে লকডাউন চলছে, যার ফলে ব্যবসা বন্ধ থাকায় অনেকেই চিন্তিত। লকডাউনের জেরে কার্যত ধুলিসাৎ ছোটো ব্যবসাগুলি। নতুন করে ব্যবসা শুরু করতে চাই মূলধন। এই পরিস্থিতিতে ছোট ব্যবসায়ীদের বাঁচাতে এবার বড় সিদ্ধান্ত নিতে চলেছে মোদী সরকার। কেন্দ্রীয় সরকার ৩ লাখ কোটি টাকার ব্যাঙ্ক ঋণের সংস্থান করতে পারে। এমনটাই জানাচ্ছে সংবাদসংস্থা ব্লুমবার্গ।

সোমবার দেশের সব মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকেই প্রধানমন্ত্রীর ইঙ্গিত, ৩ মে’র পরে হটস্পট গুলিতে লকডাউন জারি থাকতে পারে। পাশাপাশি, এদিন বিভিন্ন রাজ্যে তাদের আর্থিক সঙ্কট নিয়েও কথা বলেছেন।


উচ্চপদস্থ এক সরকারি অফিসারকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমে বলা হয়েছে, ছোটো ব্যবসায়ীরা এখন যত টাকা ঋণ নিতে পারে, তার থেকে আরও ২০ শতাংশ অতিরিক্ত ক্রেডিট লিমিট দেওয়ার কথা ভাবা হচ্ছে। এই অতিরিক্ত টাকার গ্যারান্টি দেবে কেন্দ্র। ব্যাঙ্ক, এনবিএফসি ও অন্যান্য আর্থিক সংস্থার মাধ্যমে এই লোন দেওয়া হবে। একটি বিশেষ ফান্ড তৈরী করবে সরকার। কেউ টাকা দিতে না পারলে সরকার ওই ফান্ড থেকে টাকা মিটিয়ে দেবে।

প্রসঙ্গত, একটানা লকডাউনের জেরে ম্যানুফ্যাকচারিং স্তব্ধ। চাহিদা নেই বললেই চলে। এর ফলে প্রায় লাটে উঠতে বসেছে সংস্থাগুলি। চাকরি হারাতে পারেন কোটি কোটি মানুষ। সেই পরিস্থিতি এড়াতে সক্রিয় হল কেন্দ্রের মোদী সরকার।