Wednesday, July 24, 2024
Latestদেশ

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ, জার্মান পড়ুয়াকে ভারত ছাড়ার নির্দেশ

চেন্নাই: সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে উত্তাল গোটা দেশ। নাগরিকত্ব আইনের সঙ্গে এনআরসি নিয়েও রাজধানী দিল্লি থেকে কলকাতা, মুম্বাই, বেঙ্গালুরু, হায়দরাবাদ-সহ দেশের বিভিন্ন প্রান্তে চলছে প্রতিবাদ-বিক্ষোভ। এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদে অংশ নেওয়ায় জার্মান পড়ুয়া জ্যাকব লিনডেনথালকে ভারত ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

জার্মানি থেকে আইআইটি মাদ্রাজে পড়তে এসেছিলেন জ্যাকব লিনডেনথাল। কিন্তু সম্প্রতি নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে প্রতিবাদে অংশ নেওয়ায় তাঁকে দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়। আইআইটি মাদ্রাজে এমএসসি ফিজিক্স নিয়ে পড়াশোনা করছেন জ্যাকব।

জ্যাকব গত সপ্তাহে বন্ধুদের সঙ্গে চেন্নাইয়ে নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে প্রতিবাদে অংশ নেন। তাঁর হাতে একটি পোস্টার দেখা যায়, যেখানে লেখা, ১৯৩৩-৪৫ এ আমরাও এই অবস্থার মধ্যে দিয়ে গিয়েছি। স্পষ্টতই তিনি ইহুদিদের ওপর নাত্‍‌সি বাহিনীর অত্যাচারের কথাই নাম না করে উল্লেখ করেন। এর পরেই ভিসার নিয়ম লঙ্ঘন করেছেন বলে জ্যাকোবকে দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়।

জানা গেছে, আরও একটি সেমিস্টার বাকি রয়েছে জ্যাকবের। ২০২০ সালের মে মাসে তাঁর দেশে ফেরার কথা। অভিবাসন দফতর তাঁকে বলেছে যত তাড়াতাড়ি সম্ভব দেশ ছাড়তে। চেন্নাইয়ের চিপক এবং ভাল্লুভার কোট্টামে নাগরিকত্ব আইন বিরোধী আন্দোলনে অংশ নিয়েছিলেন জ্যাকব।