Wednesday, July 24, 2024
দেশ

চিন থেকে ব্যবসা গুটিয়ে ভারতে আসছে জার্মান সংস্থা Von Wellx

নয়াদিল্লি: করোনা সঙ্কটে ধুঁকছে গোটা বিশ্ব। এই পরিস্থিতিতে চিনের থেকে ব্যবসা সরাতে চাইছে বহু সংস্থা। চিন থেকে পাততাড়ি গুটিয়ে ভারতকে উৎপাদন কেন্দ্র হিসাবে বেছে নিতে চাইছে তাঁরা। সেই তালিকায় এ বার নয়া সংযোজন জার্মান সংস্থা Von Wellx.

জার্মান সংস্থা ভন ওয়েলেক্স জুতো উৎপাদন করে। সমগ্র বিশ্ব জুড়ে ছড়িয়ে রয়েছে তাঁদের ব্যবসা। চিনে ছিল সংস্থাটির কারখানা। বিশ্বের ৮০টি দেশে জুতো রফতানি করে ভন ওয়েলেক্স। ঘাড়ে ব্যথা, পায়ের কনুই কিংবা হাঁটুতে আঘাত পেলে ভন ওয়েলেক্সের জুতো ব্যবহারের পরামর্শ দেন বিশ্বের তাবড় তাবড় চিকিৎসকরা।

গোটা বিশ্ব তথা ইউরোপ-সহ আরব দুনিয়ার সমস্ত দেশে ভন ওয়েলেক্সের জুতোর বিপুল চাহিদা। করোনার প্রকোপের মধ্যেই চিন থেকে নিজেদের ব্যবসা গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিযল ভন ওয়েলেক্স। জানা গিয়েছে, এর ফলে কপালে শিকে ছিঁড়েছে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের। উত্তরপ্রদেশেই কারাখানা গড়ে তুলছে ভন ওয়েলেক্স। এর ফলে ১০ হাজার মানুষের কর্মসংস্থান হবে।

উল্লেখ্য, করোনা আবহের মধ্যেই চিন থেকে ব্যবসা গুটিয়ে ভারতে আসতে চলেছে বিশ্বের বড় বড় সংস্থা। ভারতে কাঁচামাল থেকে শুরু করে শ্রমিকের সহজলভ্যতার বিষয়কে প্রাধান্য দিচ্ছে তাঁরা। তাছাড়া ভৌগোলিক গত দিক থেকেও ভারতের সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের যোগাযোগ ব্যবস্থা উন্নত। তাই বাণিজ্য বৃদ্ধির বিপুল সম্ভাবনা রয়েছে ভারতে। এক্ষেত্রে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ।