Wednesday, July 24, 2024
দেশ

প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিং, গভীর শোকপ্রকাশ মোদীর

নয়াদিল্লি: মারা গেলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা ভারতীয় জনতা পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা যশবন্ত সিং (Jaswant Singh)। মৃত্যকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। বর্ষীয়ান এই নেতার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে রাজনৈতিক মহলে। তাঁর মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সহ শাসক-বিরোধী উভয় পক্ষেরই বহু নেতা।

রবিবার সকালে এক বিবৃতিতে আর্মি হসপিটাল (রিসার্চ অ্যান্ড রেফাকাল) জানিয়েছে, রবিবার সকাল ৬ টা ৫৫ মিনিটে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন মেজর (অবসরপ্রাপ্ত) যশবন্ত সিং। গত ২৫ জুন তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। সেপসিস ও একাধিক অঙ্গ অচল হওয়া সহ একাধিক সমস্যায় ভুগছিলেন তিনি।

টুইটে মোদী লিখেছেন, প্রথমে একজন সেনা এবং তারপর অভিজ্ঞ রাজনীতিক হিসেবে দেশসেবা করেছেন তিনি। অটলবিহারী বাজপেয়ীর সরকারে তিনি অর্থমন্ত্রক, বিদেশ ও প্রতিরক্ষামন্ত্রী হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছন। তাঁর প্রয়াণে শোকাহত।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ টুইটে লিখেছেন, প্রবীণ বিজেপি নেতা এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিংহের মৃত্যুতে আমি গভীর ভাবে মর্মাহত। বিভিন্ন সময়ে প্রতিরক্ষা-সহ একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব সামলেছেন তিনি। তিনি ছিলেন একজন সুদক্ষ সাংসদও।

১৯৩৮ সালের ৩ জানুয়ারি রাজস্থানের বারমের জেলার জসোল গ্রামে জন্মগ্রহণ করেন যশবন্ত সিং জসোলের। সেনাবাহিনীতে দীর্ঘ চাকরিজীবন শেষ করে রাজনীতিতে পদার্পণ করেন তিনি।