Saturday, July 20, 2024
আন্তর্জাতিক

স্কুলে নিকাব নিষিদ্ধ করলো মুসলিম বিশ্বের দেশ মিশর

কলকাতা ট্রিবিউন ডেস্ক: এবার স্কুলে মেয়ে পড়ুয়াদের জন্য নিকাব নিষিদ্ধ করলো মুসলিম বিশ্বের দেশ মিশর। সোমবার দেশটির শিক্ষা মন্ত্রণালয় এই নির্দেশিকা জারি করেছে। 

এ প্রসঙ্গে মিশরের শিক্ষামন্ত্রী রেদা হেগাজি বলেন, ‘স্কুলে মেয়েদের হিজাব পরার সুযোগ রয়েছে। তবে তারা কোনওভাবেই নিকাব পরে শ্রেণিকক্ষ বা বিদ্যালয়ে আসতে পারবে না। উল্লেখ্য, নিকাবে শুধু চোখছাড়া সম্পূর্ণ মুখ ঢাকা রাখা হয়। 

মিশরের শিক্ষামন্ত্রী বলেন, ‘কোনো পড়ুয়া চাইলে তার চুল ঢেকে রাখতে পারবে। তবে কোনওভাবেই মুখ ঢেকে রাখতে পারবে না। চেহারা বা তার পরিচিতি ঢেকে রাখার বিষয়টি কোনওভাবে গ্রহণযোগ্য নয়। এছাড়া চুল ঢেকে রাখার জন্য ইচ্ছামতো স্কার্ফ ব্যবহার করা যাবে না। এজন্য নির্ধারিত কালারের স্কার্ফ পরতে হবে।’

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘স্কুলে হিজাব পরে আসতে হলে বিষয়টি স্থানীয় শিক্ষা দফতরকে জানাতে হবে। পরিবারের চাপে নয়, স্বেচ্ছায় হিজার পরার ব্যপারটি নিশ্চিত করতে হবে। 

শিক্ষা দফতরের নির্দেশনায় অভিভাবকদের উদ্দেশে বলা হয়েছে, ‘শিক্ষার্থীদের পছন্দ-অপছন্দ সম্পর্কে সচেতন থাকতে হবে। কোনও শিক্ষার্থীকে হিজাব পরার বিষয়ে জোর করা হচ্ছে কিনা তাও নজরদারি করবে শিক্ষা মন্ত্রণালয়।’

উল্লেখ্য, ৩০ সেপ্টেম্বর থেকে মিশরে নতুন শিক্ষাবর্ষ শুরু হচ্ছে। নতুন শিক্ষাবর্ষ থেকে নয়া এই আইনটি কার্যকর করা হবে। ফলে নয়া শিক্ষাবর্ষে নিকাব পরে কেউ স্কুলে আসতে পারবেন না।