Sunday, July 21, 2024
আন্তর্জাতিক

নেপাল ও ভুটান ভারতেরই অংশ, দাবি ট্রাম্পের!

নেপাল ও ভুটানকে ভারতের অংশ! এমনটাই ধারণা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। ভারতের প্রতিবেশী দেশ দু’টি সম্পর্কে কোন পরিষ্কার ধারণা নেই ট্রাম্পের। প্রেসিডেন্ট ট্রাম্পের ধারণা নেপাল-ভুটান ভারতেরই অংশ আলাদা স্বাধীন কোনও দেশ নয়। শনিবার টাইম পত্রিকায় আমেরিকার গোয়েন্দা আধিকারিকদের উদ্ধ‌ৃত করে এমনটাই দাবি করা হয়েছে।

টাইম ম্যাগাজিনের প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ এশিয়া সম্পর্কে বিবৃতি দিতে ট্রাম্পের উপদেষ্টারা একটি মানচিত্র এনেছিলেন। আর সে সময় নেপাল ও ভুটান সম্পর্কে এমন ভুল মন্তব্য করেন ট্রাম্প। দক্ষিণ এশিয়া নিয়ে গোয়েন্দা আধিকারকিদের সঙ্গে কথা বলার সময় ট্রাম্প বলেন যে নেপাল ভারতের অংশ। পাশ থেকে একজন অফিসার তাঁকে ভুল ধরিয়ে দেন।

তখন ‘আত্মবিশ্বাসী’ ট্রাম্পের দাবি যে ভুটান ভারতের অংশ। ফের তাঁকে যখন বলা হয় যে ভুটানও একটি পৃথক রাষ্ট্র, তাতে স্পষ্টই বিরক্তি প্রকাশ করেন ট্রাম্প। এমনকি প্রেসিডেন্টের ভুল ভাঙিয়ে যে ওই অফিসারের কাজ নয়, তাও মনে করিয়ে দেন তিনি।

এর আগে ২০১৭ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের পর বিবৃতি দেয়ার সময় ট্রাম্প নেপালকে ‘নিপল’ আর ভুটানকে ‘বাটন’ উচ্চারণ করেন।