Sunday, July 21, 2024
দেশ

‘ও দিদি হাসুন, আপনি গণতন্ত্রে আছেন’, দিল্লির মোড়ে মোড়ে মমতাকে ব্যঙ্গ

নয়াদিল্লি: ‘গণতন্ত্র বাঁচাও সমাবেশে’ যোগ দিতে মঙ্গলবার রাতেই দিল্লিতে পৌঁছান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁকে ‘স্বাগত’ জানিয়ে মোড়ে মোড়ে উঠে যায় বড় বড় বিলবোর্ড-ব্যানার। দিল্লির বিভিন্ন এলাকায় বেশকিছু ভিন্ন ধরনের ব্যানারে ছেয়ে দেয়া হয়।

এগুলো আসলে যে তাকে ‘স্বাগত’ জানাতে নয় তা বিলবোর্ডের ভাষাগুলোয় নজর বুলালেই বোঝা যায়। প্রতিটি বাক্যের পরতে পরতে রয়েছে প্রচ্ছন্ন ব্যঙ্গ। যার একটি ব্যানারে লেখা হয়েছে, দিদি, আপনাকে দিল্লিতে স্বাগত, যেখানে গণতন্ত্র জীবিত রয়েছে এবং হাত-পা ছুঁড়ছে। একই ব্যানারে মমতার আদলে যে কার্টুন চিত্রায়িত হয়েছে, সেটিতে তার হাতে ধরা রয়েছে একটি কার্টুন ছবি। কার্টুনটি একজন মুসলিম ধর্মাবলম্বীর।

অন্য আর একটি ব্যানারে লেখা, দিদি, এখানে আপনি অনায়াসেই হাসতে পারেন, আপনি এখন গণতন্ত্রের মধ্যেই রয়েছেন। একই ভাবে আরও একটি ব্যানারে লেখা হয়েছে, দিদি, আপনি এখানে নির্বিঘ্নে প্রতিবাদ সভা করতে পারেন। কেউ আপনাকে বাধা দেবে না এখন একটু হাসুন তো!

ব্যানারটিতে মুখ্যমন্ত্রীর হাতে দেখা যাচ্ছে একটি ডুগডুগি। আর কাঁধে একটা লাঠি যার পেছনে একজন দাড়িটুপি পরা কার্টুন ছবি। ঝোলা থেকে মুখ বের করে রয়েছে। ছবিটিতে মমতাকে স্পষ্টতই সাপুড়িয়া হিসেবে চিত্রিত করা হয়েছে।