Tuesday, July 16, 2024
Latestআন্তর্জাতিক

করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৭০, সংকটজনক ১৩৭০, জরুরি বৈঠকে বসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বেইজিং: কোনওভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না পরিস্থিতি। বরং লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। তেমনই বাড়ছে আক্রান্তের সংখ্যাও। করোনা ভাইরাসে চিনে মৃতের সংখ্যা বেড়ে ১৭০, সংকটজনক অবস্থা আরও অন্তত ১৩৭০ জনের। এরইমধ্যে জার্মানি, জাপানে মানুষের সঙ্গে মানুষের সংযোগের ফলে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে।

বৃহস্পতিবার চিনের এক স্বাস্থ্য কর্তা জানিয়েছেন, মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭০। হুবেই প্রদেশেই মৃতের সংখ্যা ১৬০ ছাড়িয়েছে। এহেন পরিস্থিতিতে জরুরি বৈঠকে বসতে চলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

চিনের ‘ন্যাশনাল হেলথ কমিশন’ জানিয়েছে, চিনে অন্তত ৭,৭০০ জনেরও বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদিকে, করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছে মালয়েশিয়ায় কর্মরত ত্রিপুরার বাসিন্দা ২৩ বছর বয়সী মণির হোসেন। মালয়েশিয়ায় একটি রেস্তোঁরায় কাজ করতেন মণির হোসেন।

চিন থেকে নিজের নাগরিকদের সরিয়ে নিতে বিশেষ বিমান চালাচ্ছে আমেরিকা, ভারত ও জাপান-সহ একাধিক দেশ। একাধিক বিমানসংস্থা চিনে পরিষেবা বাতিল করেছে। সাময়িকভাবে চিনের সব অফিস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে গুগল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) ডিজি বলেন, আক্রান্তদের সংখ্যা ক্রমশ বৃদ্ধি ও চিনের বাইরে মানুষের থেকে মানুষের দেহে ভাইরাস সংক্রমণের প্রমাণ পাওয়াটা অত্যন্ত উদ্বেগজনক। জরুরি বৈঠকে ডেকেছে তাঁরা। সব দেশের সরকারকেই করোনা ভাইরাসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে তাঁরা।