Monday, July 22, 2024
দেশ

ট্রেনে দুর্ঘটনাগ্রস্ত ব্যক্তি ক্ষতিপূরণ পাবেন : সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি: ট্রেনে উঠতে বা নামতে গিয়ে কোনও দুর্ঘটনার জেরে যাত্রীর মৃত্যু হলে বা আহত হলে রেলওয়ে সেই যাত্রীকে ক্ষতিপূরণ দিতে বাধ্য হবে। যাত্রীর গাফিলতি হিসেবে তা মানা হবে না। বুধবার এমনই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি এটাও বলা হয়েছে, যে রেল চত্বরে কোনও মৃত বা আহত ব্যক্তির দেহ পাওয়া গেলে তাকে রেলের যাত্রী হিসেবে গন্য করা হবে না। সে ক্ষেত্রে ক্ষতিপূরণের দাবি করা যাবে না। কিন্তু পরিবারের তরফ থেকে যদি ক্ষতিপূরণের দাবি করে তাহলে সঠিক প্রমাণ ও নথি জমা দিতে হবে যা থেকে প্রমাণ হবে যে মৃত বা আহত ব্যক্তি ট্রেনের যাত্রী ছিলেন।

বিচারক একে গোয়েল ও আর এফ নারিম্যানের দ্বারা গঠিত এই বেঞ্চের নির্দেশ অনুযায়ী, ট্রেনে উঠতে গিয়ে বা নামতে গিয়ে মৃত্যু বা আহত হলে তা ‘অপ্রত্যাশিত ঘটনা’ বলে গণ্য করা হবে। যার অধীনে আহত বা মৃত ব্যক্তির ক্ষতিপূরণ পাওয়ার অধিকার থাকবে।

রেলওয়ে আইন, ১৯৮৯-এর ১২৪এ(suicide, self-inflicted injury) ধারা অনুযায়ী কোনও যাত্রী যদি আত্মঘাতী হয় কিংবা আত্মহত্যা করার চেষ্টা করে, নিজের উপর আত্মঘাতী আঘাত করে, অপরাধমূলক কাজ করে, মদ্যপ বা মানসিক ভারসাম্যহীন হয়ে কোনও কাজ করে আহত হলে কিংবা তার মৃত্যু হলে রেলওয়ে কর্তৃপক্ষ তাকে কোনও ক্ষতিপূরণ দেওয়ার জন্য বাধ্য হবে না বলে জানিয়েছে শীর্ষ আদালত।