Sunday, July 21, 2024
দেশ

মিলল মন্ত্রকের ছাড়পত্র, ৩ হাজার কোটি টাকার সামরিক সরঞ্জাম কিনছে ভারত

নয়াদিল্লি: আরও শক্তিশালী হচ্ছে ভারতীয় সেনা। প্রায় ৩ হাজার কোটি টাকার সামরিক সরঞ্জাম, যন্ত্রাংশ কেনায় সবুজ সঙ্কেত দিল প্রতিরক্ষা মন্ত্রক। যা নিয়ে ব্রহ্মস সহ একাধিক আধুনিক অস্ত্র, ট্যাঙ্কার ও ক্ষেপণাস্ত্র কেনা হবে। এক শীর্ষ সামরিক কর্তা শনিবার জানিয়েছেন, যুদ্ধের সরঞ্জাম, সামগ্রী সংগ্রহ সংক্রান্ত প্রতিরক্ষা মন্ত্রকের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী শাখা ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল (ডিএসি) এই চূড়ান্ত সম্মতি দিয়েছে।

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমনের নেতৃত্বে হওয়া বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। রাশিয়ায় তৈরি হওয়া দুটি ভারতীয় রণতরীতে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র বসানো হবে। দুটি সরঞ্জাম কেনাতেই ছাড়পত্র মিলেছে। দেশীয় কৌশল, নকশায় বানানো ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র পরীক্ষিত সুপারসনিক ক্রুজ মিসাইল, যার ক্ষমতা প্রমাণিত হয়েছে। তা এই যুদ্ধজাহাজে মূল হাতিয়ার হিসাবে থাকবে।

এছাড়া সেনাবাহিনীর প্রধান যুদ্ধ ট্যাঙ্ক অর্জুনের জন্য সাঁজোয়া রিকভারি ভেহিকল নেওয়ার অনুমোদন দিয়েছে ডিএসি। ওই ভেহিকলের নকশা তৈরি করেছে ডিআরডিও এবং সেগুলি বানাবে বিইএমএল। এর আগে গত সেপ্টেম্বরে প্রতিরক্ষা খাতে ৯১০০ কোটি টাকা খরচ করা হয়। তারপর জরুরি ভিত্তিতে এই খরচ করা হল। এছাড়া আন্ডার ওয়াটার টি ৯০ ট্যাঙ্কের নতুন ডিজাইনও মঞ্জুর হয়ে গিয়েছে বলে খবর।