Monday, July 22, 2024
রাজ্য​

শক্তি বাড়িয়ে পশ্চিমবঙ্গের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াস

কলকাতা: শনিবার বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ইতিমধ্যেই শক্তি বাড়াতে শুরু করেছে। সোমবার সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে। ইয়াস নিয়ে যথেষ্ট চিন্তায় পড়েছে রাজ্য থেকে শুরু করে কেন্দ্রীয় প্রশাসন। ঘূর্ণিঝড় ইয়াসের মোকাবিলায় কলকাতা পুলিশের নেতৃত্বে গঠন করা হয়েছে বিশেষ টিম। পুলিশ সূত্রে খবর, বিপর্যয় মোকাবিলায় ২০টি দল গঠন করা হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবারই বঙ্গোপসাগরে অবস্থান করা নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে। শক্তি বাড়িয়ে তা দ্রুত ধেয়ে আসবে স্থলভাগের দিকে। ধাপে ধাপে শক্তি বাড়িয়ে অতিশক্তিশালী ঘূ্র্ণিঝড়ে পরিণত হবে ইয়াস। ২৫ মে সন্ধ্যা থেকেই এর প্রভাবে ঝোড়ো হাওয়া বইবে। ২৬ মে সকালে ঝোড়ো হাওয়ার পরিমাণ বাড়বে। ২৬ মে, বুধবার সন্ধ্যায় স্থলভাগে আঘাত হানবে।

এই মুহূর্তে ঘূর্ণিঝড়টি দিঘা থেকে ৬৭০ কিলোমিটার, ওড়িশার মহাবালেশ্বর থেকে ৬৯০ কিলোমিটার এবং পোর্টব্লেয়ার থেকে ৫৬০ কিলোমিটার দূরে আছে। এখনও পর্যন্ত নিম্নচাপের যা গতিবিধি তা নিরীক্ষণ করে আবহাওয়াবিদের ধারণা, স্থলভাগে আছড়ে পড়ার পরে ঝড়ের সর্বাধিক গতি হতে পারে ১৫৫-১৬৫ কিলোমিটার।

এদিকে, ইয়াসের প্রভাবে যাতে কোনও সমস্যা না হয়, তাই একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। মূলত ঘূর্ণিঝ়ড়ের কথা মাথায় রেখেই ট্রেন বাতিল করা হয়েছে।