Wednesday, July 24, 2024
রাজ্য​

জার্মানিতে বাংলাকে শিল্পের গন্তব্য হিসেবে তুলে ধরলেন মুখ্যমন্ত্রী

ফ্র্যাঙ্কফুট: পশ্চিমবঙ্গ শিল্পবান্ধব। এখানে মেধার কোনও অভাব নেই। লগ্নি টানতে জার্মানিতে গিয়ে এভাবেই রাজ্যকে তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফুটবল নিয়ে পশ্চিমবঙ্গ ও জার্মানির মিল তুলে ধরে মমতা জানালেন, দুদেশের দীর্ঘদিনের সম্পর্ক। বিশ্বকাপ ফুটবলে জার্মানিকে সমর্থন করেন বহু মানুষ।

রাজ্যের জন্য লগ্নি টানতে আপাতত ইউরোপ সফরে রয়েছেন মুখ্যমন্ত্রী। এই উদ্দেশ্য সেখানে বিভিন্ন জায়গায় বৈঠকও রয়েছে তাঁর। এদিন জার্মানির ফ্র্যাঙ্কফুর্টে তিনটি বণিকসভার সঙ্গে বৈঠকে করেন মমতা । সেখানে তিনি তাদের কাছে বাংলাকে শিল্পের গন্তব্য হিসেবে তুলে ধরতে এ রাজ্যের বিভিন্ন ইতিবাচক দিকগুলি তুলে ধরেন পরিসংখ্যান তুলে ধরে।

মুখ্যমন্ত্রী বলেন, জার্মানি ও ভারত দীর্ঘদিনের কৌশলী বন্ধু। ভৌগলিক, অর্থনৈতিক ও ঐতিহাসিক দিক থেকে বাংলা সমৃদ্ধশালী। মমতা আরও বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রবেশদ্বার বাংলা। নেপালের সঙ্গে সহজে যোগাযোগ করা যায়। পড়শি বাংলাদেশে পৌঁছনো যায় ২০-২৫ মিনিটে। ১০-১৫ মিনিটে পৌঁছনে যায় ভুটান। বিমানপথে সিঙ্গাপুর থেকে কলকাতার দূরত্ব ৩ ঘণ্টা। ব্যাঙ্কক থেকে কলকাতা যেতে লাগে ২ ঘণ্টা। কুয়লালামপুর লাগে মাত্র ৩ ঘণ্টা।

জার্মানির মতো বাংলাতেও মানুষ ফুটবল প্রেমে মশগুল হয় সে কথাও উঠে এসেছে এদিন তাঁর বক্তব্যে। মুখ্যমন্ত্রী বলেন, জার্মানি ও বাংলার দীর্ঘদিনের মধুর সম্পর্ক। দুদেশের মানুষ ফুটবল ভালোবাসেন। বাংলায় আমরা অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের আয়োজন করেছিলাম। জার্মানির ফুটবল দলও বিশ্বকাপে অংশ নিয়েছিল। জার্মানির ফুটবল দলকে ভালোবাসেন বাংলার মানুষ।

বাংলায় যে মেধার অভাব নেই, এদিন তাও স্পষ্ট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়,বাংলায় মেধার কোনও  অভাব নেই। বাংলায় প্রতিভা অফুরন্ত। সম্ভাবনাময় যুব সম্প্রদায় রয়েছে। গোটা বিশ্বে কাজ করছেন বাংলার প্রতিভাবানরা বলেও জানান মুখ্যমন্ত্রী।