Wednesday, July 24, 2024
আন্তর্জাতিক

লাদাখ ইস্যুতে চিনকে যোগ্য জবাব দেওয়ার সময় এসে গেছে: মার্কিন সাংসদ

ওয়াশিংটন: পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় চিনা সেনাদের সঙ্গে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হওয়ার জেরে সীমান্তে যুদ্ধাবস্থা বিরাজ করছে ভারত ও চিনের মধ্যে। সীমান্তে বিপুল সেনা মোতায়েন করেছে দু’দেশই। এশিয়ায় চিনের এমন ‘বাড়বাড়ন্ত’ মোটেই বরদাস্ত করা হবে না বলে সাফ জানিয়েছেন মার্কিন সাংসদ টেড ইয়োহো।

টেড ইয়োহো বলেন, শান্তিপূর্ণ সহাবস্থানের চুক্তি ভেঙে প্রতিবেশ‌ী দেশের উপর আগ্রাসন কিছুতেই মেনে নেবে না আমেরিকা। চিনকে জবাব দেওয়ার সময় এসে গেছে। এক টুইট বার্তায় তিনি বলেন, গোটা বিশ্বই এবার চিনকে বলছে, যথেষ্ট হয়েছে আর আগ্রাসন বরদাস্ত করা হবে না।

তিনি অভিযোগ করেন, করোনা মহামারির পরিস্থিতিতে নাজেহাল অবস্থা গোটা পৃথিবীর। এই পরিস্থিতিকেই ব্যবহার করতে চাইছে চিন। টেডের অভিযোগ, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনের কমিউনিস্ট পার্টি সামরিক আগ্রাসন চালানোর জন্য করোনা পরিস্থিতিকে ঢাল হিসেবে ব্যবহার করেছে।

রিপাবলিকান এই কংগ্রেসম্যান আরও বলেন, শান্তিপূর্ণ দেশগুলোকে ভয় দেখানোর জন্য এই পূর্বপরিকল্পিত আগ্রাসন কখনও বরদাস্ত করবে না আমেরিকা। এর আগে হাউজ অফ রিপ্রেসেনটেটিভের সদস্য ড অ্যামি বেরাও চিনা আগ্রাসন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

চিনের আস্ফালন বন্ধে এশিয়ায় মার্কিন সেনা মোতায়েনের ঘোষণা দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি বলেন, চিন যেভাবে ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইনের নিরাপত্তার বিঘ্নিত করছে, তাতে পিপলস লিবারেশন আর্মিকে (পিএলএ) মোকাবেলার জন্য সব রকম ব্যবস্থা নেওয়া হচ্ছে।