Wednesday, July 24, 2024
দেশ

সীমান্তে সংঘাতের আবহেই ভারত থেকে চাল কিনতে বাধ্য হল চিন

নয়াদিল্লি: সীমান্তে উত্তেজনা সত্ত্বেও ভারত থেকে চাল আমদানি করা শুরু করল চিন। বিগত তিন দশকে এই প্রথমবার চিন ভারত থেকে চাল আমদানি করা শুরু করল। উল্লেখ্য়, বিশ্বের বৃহত্তম চাল রপ্তানিকারক দেশ হল ভারত। অন্যদিকে, বিশ্বে চাল আমদানিতে বৃহত্তম দেশ হল চিন।

বছরে প্রায় ৪০ লাখ টন চাল আমদানি করে থাকে চিন। তবে গুণগত মানের প্রশ্ন অজুহাত দেখিয়ে ভারত থেকে এতদিন চাল আমদানি বন্ধ রেখেছিল চিন। চিনের পরম্পরাগত চাল যোগানকারী দেশ পাকিস্তান এবং থাইল্যান্ডে উৎপাদন হ্রাস পাওয়া এবং চালের দাম বৃদ্ধির ফলে চিন ভারত থেকে চাল কেনার সিদ্ধান্ত নিয়েছে। বলতে গেলে বাধ্য হয়েছে।

রাইস এক্সপোর্টার্স অ্য়াসোসিয়েশনের প্রেসিডেন্ট বিভি কৃষ্ণা রাও জানান, এই প্রথম ভারত থেকে চাল কিনেছে চিন। আগামী বছরে আরও বেশি পরিমাণ চাল কিনতে পারে চিন।

ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি তিন মাসে চিনে মোট এক লাখ টন চাল রফতানি করবে ভারত। প্রতি টনের দাম ধার্য হয়েছে ৩০০ ডলার তথা ভারতীয় মুদ্রায় ২২ হাজার টাকা।

১৫ জুন গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষে শহিদ হন ২০ জন ভারতীয় জওয়ান। এরপর উত্তেজনা ছড়ায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখায়। এই প্রেক্ষাপটে ভারত থেকে চিনের চাল কেনার পদক্ষেপ নয়া মাত্রা যোগ করল।