Wednesday, July 24, 2024
দেশ

৮২৭ টি পর্ন ওয়েবসাইট ব্লক করার নির্দেশ দিল সরকার

নয়াদিল্লি: হাই কোর্টের নির্দেশ মেনে একপ্রকার নীরবেই ‘বিপ্লব’ ঘটিয়ে ফেলল কেন্দ্র। ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের মোট ৮২৭ টি পর্নসাইট বন্ধ করার নির্দেশ দিল সরকার। ইতিমধ্যেই সেই নির্দেশিকা লাগু করার প্রক্রিয়া শুরু করে দিয়েছে রিলায়েন্স জিওর মতো বড় ইন্টারনেট প্রোভাইডার সংস্থা।

সূত্রের খবর, উত্তরাখন্ড হাই কোর্টের দেওয়া রায়কে অনুসরণ করেই নির্দেশিকাটি দেওয়া হয়েছে। যেখানে উত্তরাখন্ড হাই কোর্ট ৮৫৭ ওয়েবসাইটকে ব্লক করার কথা জানিয়েছিল। যার মধ্যে ৩০ টি পোর্টালে কোনরকম পর্ণগ্রাফিক কনটেন্ট খুঁজে পায়নি মিনিস্ট্রি অফ ইলেকট্রনিক্স অ্যান্ড আইটি (Meity)।

বিদ্যুৎ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে সমস্ত ইন্টারনেট প্রোভাইডার তথা টেলিকম সংস্থাকে ৮২৭ টি পর্ন সাইটের তালিকা দেওয়া হয়েছে। ওই পর্নসাইটগুলিকে পুরোপুরি ব্লক করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই বেশ কিছু সার্ভিস প্রোভাইডার লিংকগুলিকে অকেজো করে দিয়েছে। যার ফলে ওই লিংকে সার্চ করলে দেখা যাবে ‘Site Can’t be reached.

প্রসঙ্গত, ক্ষমতায় আসার পর এর আগে একবার পর্নে পুরোপুরি নিষেধাজ্ঞা জারির কথা ভেবেছিল কেন্দ্র। সোশ্যাল মিডিয়ায় এর তীব্র প্রতিবাদ হয়। চাপে পড়ে সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে শুধুমাত্র চাইল্ড পর্নোগ্রাফিতে নিষেধাজ্ঞা জারি করা হয়। কিন্তু এবার কার্যত নীরবে প্রায় সব জনপ্রিয় পর্নসাইটই ব্লক করে দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে মোদী সরকার। অল্প বয়সেই অনেকের মধ্যে পর্ণসাইটে আসক্তি তৈরি হতে দেখা গিয়েছে। যার জেরে অপরাধমূলক কাজের প্রবণতামূলক ঘটনাও নেহাত কম নয়। তাই, সবকিছুকে গুরুত্ব দিয়েই সিদ্ধান্তটি নিয়েছে সরকার।