Friday, July 19, 2024
দেশ

সংখ্যালঘু স্কলারশিপে ১৪৪ কোটি টাকার জালিয়াতি, মামলা দায়ের করলো সিবিআই

কলকাতা ট্রিবিউন ডেস্ক: সংখ্যালঘু স্কলারশিপে বড় অঙ্কের আর্থিক কেলেঙ্কারি। দেশের ২১টি রাজ্যে এই জালিয়াতি নিয়ে তদন্ত শুরু করেছে সিবিআই। এই তালিকায় পশ্চিমবঙ্গও রয়েছে। এই ঘটনায় একটি মামলা দায়ের করেছে সিবিআই।

সংখ্যালঘু মন্ত্রক সূত্রে খবর, তদন্তে প্রায় ৮৪০টি অস্তিত্বহীন প্রতিষ্ঠানের সন্ধান মিলেছে। যেগুলি ভুয়ো পড়ুয়ার তালিকা পেশ করে মোটা অঙ্কের টাকা স্কলারশিপ বাবদ হাতিয়ে নিয়েছে। যার ফলে কেন্দ্রের ১৪৪ কোটি টাকার ক্ষতি হয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালে মোদী সরকার সংখ্যালঘু স্কলারশিপ স্কিম চালু করে। গত বছর স্কিমের ৫ বছর পূর্তি উপলক্ষে এই প্রকল্পের অগ্রগতি যাচাই করতে একটি বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ ভাবে সমীক্ষা করে সংখ্যালঘু মন্ত্রক। সেই সমীক্ষাতেই উঠে আসে জালি সংস্থা তৈরি করে টাকা আত্মসাতের বিষয়টি। 

সমীক্ষায় দেখা গেছে, সংখ্যালঘু স্কলারশিপের মাধ্যমে সবচেয়ে বেশি অর্থ আত্মসাৎ করা হয়েছে উত্তরপ্রদেশ ও অসমে। অন্যদিকে, সবথেকে ভুয়ো সংস্থা বাংলায় বেশি। 

এই ঘটনায় অপরাধমূলক ষড়যন্ত্র, প্রতারণা, জালিয়াতি এবং দুর্নীতি প্রতিরোধ আইনের বিধানের আইপিসি ধারার অধীনে ব্যাঙ্ক, প্রতিষ্ঠান এবং অন্যান্যদের অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে সিবিআই।