Sunday, July 21, 2024
রাজ্য​

রথযাত্রা নিয়ে আদালতে বড় জয় বিজেপির, ধাক্কা খেল রাজ্য সরকার

কলকাতা: রথযাত্রা নিয়ে বিজেপি-তৃণমূল টানাপড়েনে বৃহস্পতিবার পর্যন্ত পাল্লা ভারী ছিল তৃণমূল কংগ্রেসের দিকে। তবে শুক্রবার খেলা অনেকটাই ঘুরে গেল বিজেপির অনুকূলে। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্ট বিজেপির রথযাত্রার জন্য অনুমোদনের আবেদন খারিজ করে দিয়েছিল। কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছিল আগামী ৯ জানুয়ারি পর্যন্ত রথযাত্রার কর্মসূচি বাতিল করতে হবে। সেই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে আবেদন করে বিজেপি। শুক্রবার সকাল থেকে চলে শুনানি। বিকাল ৫টা নাগাদ ডিভিশন বেঞ্চ জানিয়ে দিল রথযাত্রা করা যাবে।

শুক্রবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, রাজ্য সরকার এবং বিজেপি’কে আলাপের মাধ্যমে রথযাত্রার রূপরেখা তৈরি করতে হবে। রায়ে বলা হয়েছে, রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব এবং পুলিশের ডিরেক্টর জেনারেল আগামী বুধবারের মধ্যে বিজেপির তিনজন প্রতিনিধির সাথে দেখা করবেন এবং রথযাত্রার রূপরেখা তৈরি করবেন। নবান্নকে রথযাত্রা নিয়ে সেই বৈঠকে আলোচনার ফলাফল শুক্রবারের মধ্যে বিজেপিকে জানাতে হবে।

বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ এই রায়কে মানুষের জয়, গণতন্ত্রের জয় বলেছেন। বিজেপির তরফ থেকে এদিন কোর্টকে জানানো হয়, অক্টোবর মাস থেকে তারা রাজ্যের প্রশাসনের সঙ্গে রথযাত্রা নিয়ে আলোচনা করতে চেয়েছেন, কিন্তু তাদের সেই সুযোগ না দিয়ে শেষ মুহূর্তে জানানো হয় যে রথযাত্রা করা যাবে না।