Monday, July 22, 2024
আন্তর্জাতিক

ভারতের টিকা পেয়ে হনুমানজির ছবি শেয়ার করে ধন্যবাদ জানালেন ব্রাজিলের প্রেসিডেন্ট

সাও পাওলো: দেশের চাহিদা মিটিয়ে বন্ধু দেশগুলোতে করোনার টিকা কোভিশিল্ড পাঠালো ভারত। ব্রাজিলকে ২০ লাখ ডোজ করোনার টিকা পাঠালো ভারত। শুক্রবারই মুম্বাই বিমানবন্দর থেকে টিকা নিয়ে ব্রাজিলের রিও ডি জেনেইরোর উদ্দেশ্য পাড়ি দেয় বিশেষ বিমান। শনিবার ব্রাজিলে পৌঁছয় সেই বিমান। টিকা পেয়ে ভারতকে ধন্যবাদ জানালেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো (Jair Bolsonaro)।

ভারতের টিকাকে সঞ্জীবনী বুটির সঙ্গে তুলনা করেন ব্রাজিলের প্রেসিডেন্ট। পাশাপাশি, হনুমানের একটি ছবি শেয়ার করেছেন তিনি। তাতে দেখা গিয়েছে, হনুমানজির কাঁধে গোটা গন্ধমাধন পর্বত। টুইটে জইর বলসোনারো লিখেছেন, ভারতের সাহায্য পেয়ে সম্মানিত বোধ করছে ব্রাজিল। করোনার ভ্যাকসিন পাঠানোর জন্য ভারতকে অসংখ্য ধন্যবাদ।


বলসোনারোর টুইটের জবাব দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটে মোদী লিখেছেন, এটা ভারতের কাছে অত্যন্ত সম্মানের। করোনা যুদ্ধে একসাথে লড়াই করেছে ভারত-ব্রাজিল। সেই যুদ্ধে সামিল গোটা বিশ্ব। স্বাস্থ্যক্ষেত্রে পারস্পরিক ভরসা ও বন্ধুত্বের শক্ত মাটিতে দাঁড়িয়ে রয়েছে ভারত ও ব্রাজিল। একে অন্যকে সাহায্য করতে আমরা অঙ্গীকারবদ্ধ।

ব্রাজিলে ভ্যাকসিন পৌঁছনোর পরে টুইট করেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেন, গোটা বিশ্ব আজ ভারতের ওপর ভরসা রাখছে। ভারতের তৈরি ভ্যাকসিন এখন ব্রাজিলে, এটা প্রত্যেক ভারতবাসীর কাছে অত্যন্ত গর্বের বিষয়।

উল্লেখ্য, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকা যৌথভাবে তৈরি করেছে করোনার টিকা কোভিশিল্ড। যেটি উৎপাদন করেছে ভারতের সেরাম ইনস্টিটিউট। তবে শুধু কোভিশিল্ড নয়, ভারতীয় সংস্থা ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেডের কোভাক্সিনও ব্রাজিলের সরকার সেদেশে অনুমোদন দিয়েছে।