Monday, July 22, 2024
আন্তর্জাতিক

হাইড্রক্সিক্লোরোকুইনেই করোনামুক্ত হলেন ব্রাজিলের প্রেসিডেন্ট

‎ব্রাসিলিয়া: অবশেষে করোনামুক্ত হলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। শনিবার তাঁর করোনা পরীক্ষার চতুর্থ রিপোর্ট নেগেটিভ। টুইটারে নিজেই এই সুখবর জানিয়েছেন জাইর বলসোনারো। তাঁর এই সুস্থতার নেপথ্যে হাইড্রোক্সিক্লোরোকুইন বলে জানিয়েছেন তিনি। শনিবার জাইর বলসোনারো বলেন, তাঁর করোনা পরীক্ষার চতুর্থ রিপোর্ট নেগেটিভ এসেছে। হাইড্রক্সিক্লোরোকুইনের প্যাকেট হাতে নিজের ছবি পোস্টও করেন তিনি।

গত ৭ জুলাই করোনা আক্রান্ত হন জাইর বলসোনারো। করোনা রিপোর্ট পজিটিভ আসার পর থেকে হোম আইসোলেশনে থেকে চিকিৎসা নেন তিনি। শনিবার ৬৫ বছর বয়সী বলসোনারো সুখবর দিয়ে টুইটে নিজের একটি ছবিও পোস্ট করেছেন। তাতে হাস্যোজ্জ্বল অবস্থায় এক প্যাকেট হাইড্রক্সিক্লোরোকুইন হাতে তাকে বসে থাকতে দেখা যায়।

প্রেসিডেন্ট জাইর বলসোনারো করোনা নেগেটিভের কথা জানিয়ে সবাইকে শুভেচ্ছাও জানান। তিনি জানান, তিনি করোনামুক্ত হতে নির্ভর করছেন হাইড্রক্সিক্লোরোকুইনের উপর। চিকিৎসকদের পরামর্শ মেনে নিয়মিত খাচ্ছেন। হোম আইসোলেশনের মাঝেও কিছুটা বিপদে পড়েছিলেন তিনি। বাগানে খাওয়াতে গিয়ে পোষ্য রিয়া পাখির কামড় খান, যদিও তাতে বড় কোনও আঘাত লাগেনি বলে জানান তিনি।

উল্লেখ্য, হাইড্রক্সিক্লোরোকুইনের কার্যকারিতা নিয়ে এখনও প্রশ্ন রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ইতিমধ্যেই করোনা রোগীদের উপর হাইড্রক্সিক্লোরোকুইনের প্রয়োগ বন্ধ করতে বলেছে। যদিও ভ্যাকসিন তৈরির আগে এই প্রতিষেধকের উপরই ভরসা করেছিল বিশ্বের একাধিক দেশ।