Monday, July 22, 2024
আন্তর্জাতিক

‘ভালো আছি’, হাইড্রোক্সিক্লোরোকুইনের প্রশংসা করে বললেন করোনা আক্রান্ত ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারো

ব্রাসিলিয়া: করোনা প্রকোপ বেড়েই চলেছে বিশ্ব জুড়ে। সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বলসোনারো। ফেসবুকে এক পোস্টে তিনি জানিয়েছেন, তিনি করোনার চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন গ্রহণ করছেন। ওই পোস্টে বলসোনারো আরও জানান, তিনি এখন ভালো আছেন। পাশাপাশি, বিতর্কিত ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের পক্ষে সওয়াল করেন তিনি।

উল্লেখ্য, করোনা রোগীদের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ও এইচআইভির ওষুধ প্রয়োগ বন্ধের ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। হু’র দাবি, হাইড্রোক্সিক্লোরোকুইন এবং লোপিনাভির/ রিটোনাভি হাসপাতালে ভর্তি করোনা রোগীদের মৃত্যুর ক্ষেত্রে খুব সামান্যই হ্রাস ঘটিয়েছে বা কোন হ্রাসই ঘটায়নি।

৬৫ বছর বয়সী বোলসোনারোকে ফেসবুক লাইভ পোস্টে দেখা যায়। তাঁকে সুস্থই দেখায়। অন্যবার তাঁর সঙ্গে থাকেন মন্ত্রী ও পদস্থ অধিকারিকরা। এবার অবশ্য প্রেসিডেন্টের সঙ্গে তাঁদের দেখা যায়নি। ছিলেন না কোনও সাংকেতিক ভাষার অনুবাদকও।

ব্রাজিলের প্রেসিডেন্ট জানান, তাঁর শারীরিক অবস্থা ভালো আছে। তিনি বলেন, গত সপ্তাহের শেষের দিক থেকেই শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। এরপর থেকেই প্রতিদিন হাইড্রক্সিক্লোরোকুইন গ্রহণ করছেন তিনি।

ফেসবুক লাইভে বোলসোনারোকে বলতে শোনা যায়, আমি এটা পরিস্কারভাবেই বলছি। আমি হাইড্রক্সিক্লোরোকুইন গ্রহণ করেছি এবং এটা কাজ করছে। আমি ভালো আছি। ঈশ্বরকে ধন্যবাদ।

উল্লেখ্য, হাইড্রক্সিক্লোরোকুইন মূলত ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত হয়। অনেক দেশই ইতোমধ্যে করোনার চিকিৎসায়ও এই ওষুধটি ব্যবহার করছে। তবে গবেষকদের মধ্যে এ নিয়ে বিতর্ক রয়েছে। এই ওষুধটি করোনার চিকিৎসায় কার্যকর কিনা আনুষ্ঠানিকভাবে তার কোনও প্রমাণ পাওয়া যায়নি।

প্রসঙ্গত, করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। প্রথম স্থানে রয়েছে আমেরিকা। ব্রাজিলে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৮ লাখ ৪ হাজার ৩৩৮ জন। মোট মৃতের সংখ্যা ৭০,৫২৪ জন। সুস্থ হয়ে উঠেছেন ১২ লাখ ১৩ হাজার ৫১২ জন।