Sunday, July 21, 2024
দেশ

শবরীমালায় ঋতুমতী মহিলাদের ঢুকতে বাধা নেই, সুপ্রিম কোর্টে জানাল মন্দির কর্তৃপক্ষ

তিরুঅনন্তপুরম: নিজেদের সিদ্ধান্ত থেকে অবশেষে সরে দাঁড়াল শবরীমালা কর্তৃপক্ষ বা ত্রিবাঙ্কুর দেবস্থানম বোর্ড (টিডিবি)। সুপ্রিম কোর্টের রায়কে সমর্থন জানালেন বোর্ডের সদস্যরা। শুধু পঞ্চাষোর্ধ মহিলারাই নন, ১০ থেকে ৫০ বছর বয়সী মহিলারাও এবার প্রবেশ করতে পারবেন শবরীমালা মন্দিরে।

এর আগে বোর্ড বলেছিল, মন্দিরে ঋতুমতী মহিলাদের প্রবেশ করতে দেওয়া সম্ভব নয়। তবে এদিন সবাইকে চমকে দিয়ে ত্রিবাঙ্কুর দেবস্থানম বোর্ডের তরফে বলা হয়, প্রত্যেকের মন্দিরে প্রবেশের অধিকার রয়েছে। যে কোনও ধর্মীয় বিশ্বাসের ক্ষেত্রে সমানিধকার অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সুপ্রিম কোর্টের বিচারপতি ইন্দু মলহোত্রা প্রশ্ন করেন, বোর্ডের আগের অবস্থান পালটে গেল কেন? মন্দিরের পরিচালন পর্ষদের কৌঁসুলি জবাব দেন, বোর্ড নিজের সিদ্ধান্ত বদলেছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি, শীর্ষ আদালতের রায়কে সম্মান করে চলব।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের রায়কে সমর্থন জানিয়ে শবরীমালা মন্দিরে আয়াপ্পা দর্শন করেছিলেন কনকদুর্গা এবং বিন্দু। তারপর থেকেই বিক্ষোভকারীদের রোষের মুখ পড়তে হয় তাঁদের। কনকদুর্গার স্বামীও তাঁকে বাড়িতে ঢুকতে দেননি। অবশেষে, গত মঙ্গলবার কেরলের মল্লপুরম গ্রামীণ আদালতের হস্তক্ষেপে বাড়ির পথে কনকদুর্গা।