Sunday, July 21, 2024
রাজ্য​

বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে যোগ দিতে কলকাতায় মুকেশ আম্বানি

কলকাতা: রাজ্যে আরও বিনিয়োগ টানার লক্ষ্যে আজ, বৃহস্পতিবার থেকে নিউটাউনে শুরু হচ্ছে দু’দিনের বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট (বিজিবিএস)। ইউরোপ, এশিয়া, লাতিন আমেরিকা-সহ ৩৬টি দেশের প্রায় চার হাজার প্রতিনিধি থাকবেন সম্মেলনে। যোগ দেবেন রাজ্যের তাবড় শিল্পপতিরাও।

শিল্প সম্মেলনে যোগ দিতে রাজ্যে আসছেন মুকেশ আম্বানি, সজ্জন জিন্দাল, সঞ্জীব গোয়েঙ্কা, রাকেশ মিত্তলের মতো দেশের প্রথম সারির শিল্পপতিরা। থাকবেন একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী এবং বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা। অনুষ্ঠানের মধ্যমণি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আসন্ন লোকসভা ভোটের আগে এই মঞ্চকে কাজে লাগিয়ে রাজ্যকে বিনিয়োগের আদর্শ জায়গা হিসাবে তুলে ধরতে মরিয়া রাজ্য সরকার। বাণিজ্য সম্মেলনকে সফল করতে চেষ্টার কোনও ত্রুটি রাখেনি রাজ্য প্রশাসন। দেশ-বিদেশ থেকে আসা শিল্পপতিদের সাদর অভ্যর্থনা জানাতে সেজে উঠেছে শহর। রাস্তা-ফুটপাথ, সেতু, উড়ালপুলের গায়ে নতুন করে নীল-সাদা রং করা হয়েছে। রঙিন আলোকমালায় সেজে উঠেছে রাস্তাঘাট।

সম্মেলনের জন্য সেজে উঠেছে বিশ্ববঙ্গ কনভেনশন সেন্টার। মূল মঞ্চে বিনিয়োগ প্রস্তাব দেবেন বিভিন্ন দেশের প্রতিনিধিরা। সেই প্রস্তাব নিয়ে রাজ্য সরকারের প্রতিনিধিদের সঙ্গে মুখোমুখি আলোচনা করতে তৈরি হয়েছে গ্যালারি। একেকটি দেশের জন্য একেকটি গ্যালারি। বিভিন্ন বিনিয়োগ প্রস্তাব কিভাবে বাস্তবে রূপায়ন করা যায়, সেই নিয়েই ওয়ান টু ওয়ান আলোচনা হবে এই গ্যালারিতে।