Sunday, July 21, 2024
রাজ্য​

পুরুলিয়ার নিতুড়িয়ায় এবার ‘বাহুবলী’ থিমে সিদ্ধিদাতা গণেশের মণ্ডপ

পুরুলিয়া: পুরুলিয়ার নিতুড়িয়ায় এবার বিশাল বড় করে হচ্ছে গণেশ পুজো। মঙ্গলবার সন্ধ্যায় পুজোর আনুষ্ঠানিক উদ্বোধন হয়। পুজোর উদ্বোধন করতে এসেছিলেন পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদের মন্ত্রী শান্তিরাম মাহাতো। এছাড়াও উপস্থিত ছিলেন নিতুরিয়া পঞ্চায়েত সমিতির সভাপতি সরস্বতী সরেন সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা। নিতুড়িয়ার পারবেলিয়ার সরস্বতী ক্লাবের এই পুজোর বাজেট ১৫ লক্ষ টাকা। এই পুজো এবার কুড়ি বছরে পা দিল। এবার পুজোর থিম ‘বাহুবলী’। ইতিমধ্যেই এই পুজো দেখতে ভিড় করেছেন দর্শকরা।

গুজরাটের স্বামী নারায়ণের মন্দিরের আদলে এবার প্যান্ডেল তৈরি করা হয়েছে। অন্যদিকে মূর্তিতে বাহুবলি সিনেমার দৃশ্য ফুটিয়ে তোলা হয়েছে। অর্থাৎ ভেতরে এবং বাইরে দুই আলাদা দৃশ্য দেখতে পাবেন দর্শনার্থীরা। পূর্ব বর্ধমানের কালনার শিল্পী সঞ্জয় ঘোষ এই মণ্ডপ সাজিয়েছেন।

নিতুরিয়া পঞ্চায়েত সমিতির সহসভাপতি তথা মেলা কমিটির সম্পাদক শান্তিভূষন যাদব বলেন, এই পুজো এখন যেন এক মিলন মেলা। শুধু এই এলাকার মানুষ নন। আশপাশের গ্রাম এমনকি লাগোয়া আসানসোল, ঝাড়খণ্ড থেকেও এই পুজো দেখতে আসছেন দর্শনার্থীরা। দশদিন ধরে উৎসবে মেতে ওঠেন সবাই। সিদ্ধিদাতার কাছে আমাদের প্রার্থনা এই খনি অঞ্চলের মন্দা যাতে দ্রুত কাটে।

নিতুড়িয়ার পারবেলিয়ার সরস্বতী ক্লাবের সম্পাদক সঞ্জয় যাদব ও সভাপতি মৃদুল সরকার বলেন, এই পুজো এবার মুম্বাইয়ের সঙ্গে পাল্লা দেবে। এই খনি এলাকার ব্যবসা-বাণিজ্য উন্নত হওয়ায় সব কিছুতেই জাঁকজমক যেমন বেশি তেমনই সৃষ্টিশীলতাতেও নজরকাড়া।