Wednesday, July 24, 2024
দেশ

বাঁচতে চাইলে গরুর ব্যবসা বন্ধ করুন: আজম খান

নয়াদিল্লি: সম্প্রতি গরু পাচারকারী সন্দেহে গণপিটুনিতে নিহত হয়েছিলেন মুসলিম যুবক আকবর খান। এই মর্মান্তিক ঘটনাটি ঘটেছে রাজস্থানের আলওয়ার এলাকায়। এ নিয়ে গোটা দেশ জুড়ে চলছে তর্ক-বিতর্ক। এ নিয়ে এবার ব্যঙ্গাত্মক মন্তব্য করেছেন সমাজবাদী পার্টির নেতা আজম খান। উত্তরপ্রদেশের এই বিধায়ক মুসলিম সম্প্রদায়ের উদ্দেশে বলেন, ‘নিজেদের আগামী প্রজন্মকে বাঁচাতে গরুর ব্যবসা ও দুগ্ধজাত পণ্যের ব্যবসা থেকে দূরে থাকুন।’

প্রসঙ্গত, কিছুদিন আগেই আরএসএস নেতা ইন্দ্রেশ কুমার বলেন, গণপিটুনি কোনওভাবেই সমর্থনযোগ্য নয়। তবে গোমাংস ভক্ষণ ও গো-হত্যা বন্ধ হলেই এসব অপরাধ থেমে যাবে। এর মন্তব্যের জেরেই আজম খান বলেন, মুসলিমদের আমি অনুরোধ করছি নিজেদের ভবিষ্যত প্রজন্মকে বাঁচিয়ে রাখতে যেন গরু ও দুগ্ধজাত পণ্যের ব্যবসা থেকে দূরে থাকেন। বিশেষ করে যে সময় রাজনীতিবিদরা বলছেন গরুকে ছুঁলেই ফল ভুগতে হবে, সে সময় গরু থেকে মুসলিমদের দূরে থাকাই ভালো।

এদিকে, ভালোবেসে এক সাধু আজম খানের স্ত্রী তনজিম ফতিমাকে একটি গরু উপহার দিয়েছিলেন। কিন্তু সেই দান ফিরিয়ে দিলেন আজম খানের স্ত্রী তনজিম ফতিমা। ভয়, যদি গরুটিকে কেউ মেরে তাঁদের উপর দোষ চাপায়, তারপর শুরু হয় গণপ্রহার? রাজস্থানের আলওয়ারের সাম্প্রতিক গণপ্রহারের ঘটনা তাঁদের এতটাই ভয় পাইয়ে দিয়েছে বলে জানিয়েছেন তানজিম।