Wednesday, July 24, 2024
দেশ

শুক্রবার ছাড়া তাজমহলে নমাজ পড়া যাবে না

আগ্রা: তাজমহলের মসজিদে শুক্রবার বাদে নমাজ পড়া নিষিদ্ধ করেছে প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগ (এএসআই)। তবে শুক্রবারের নমাজে শুধু স্থানীয়রাই অংশ নিতে পারবেন বলে জানিয়েছে এএসআই। এএসআই বলছে, যারা ভারতীয় নাগরিক নন তাঁরা তাজমহল মসজিদে শুক্রবারের নামাজ পড়তে পারবে না বলে গত জুলাইয়ে স্থানীয় প্রশাসন যে নিষেধাজ্ঞা জারি করেছিল, তা বহাল রেখেছেন সুপ্রিম কোর্ট।

এএসআই জানিয়েছে, যেহেতু শুক্রবার তাজমহল বন্ধ থাকে তাই স্থানীয়রা শুক্রবারের নমাজ পড়তে পারবে। এজন্য তাঁদের কোনও প্রবেশ ফি দেওয়া লাগবে না। তবে নমাজ অবশ্যই দুপুর দুইটার মধ্যে শেষ করতে হবে। ইতিমধ্যেই এই নিষেধাজ্ঞা কার্যকরের অংশ হিসেবে অজুর জায়গা ‘বাজু ট্যাংক’-এ তালা ঝুলিয়ে দিয়েছে এএসআই কর্তৃপক্ষ। একইসঙ্গে মসজিদের ইমাম ও কর্মচারীদের শুধুমাত্র শুক্রবারের দিনে মসজিদে আসতে বলে দেয়া হয়েছে।

প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগের প্রত্নতত্ত্ববিদ(আগ্রা সার্কেল) বসন্ত শংকর জানিয়েছেন, শীর্ষ আদালতের আদেশই বাস্তবায়ন করেছে প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগ। তাজমহল মসজিদে কেবল শুক্রবারেই নমাজ হবে এবং নমাজে শুধু স্থানীয়রাই অংশ নিতে পারবেন।

প্রসঙ্গত, গত জানুয়ারিতে অনাবাসিকরা তাজমহল মসজিদে শুক্রবারের নমাজ পড়তে পারবেন না বলে একটি নিষেধাজ্ঞা জারি করেন আগ্রার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট। এর আগে প্রশাসনের কাছে অভিযোগ জানানো হয়, বহিরাগতরা বিশেষ করে বাংলাদেশি ও অ-হিন্দুরা শুক্রবারের নামাজের সূত্র ধরে তাজমহলে প্রবেশ করছেন। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে এ নিষেধাজ্ঞা জারি করে প্রশাসন।