Sunday, July 21, 2024
দেশ

নিজের হেলিকপ্টারে অন্তঃসত্ত্বাকে হাসপাতালে পাঠিয়ে নজির গড়লেন রাজ্যপাল

ইটানগর: লাল বাতি লাগানো গাড়ি আগে যাবে, সে কারণে অনেক সময়েই ভুগতে হয়ে সাধারণ মানুষকে। অনেক সময়ে তো অ্যাম্বুল্যান্সকেও আটকে দেওয়া হয় পথের মাঝে। কিন্তু তারই ব্যাতিক্রম ঘটালেন অরুণাচল প্রদেশের রাজ্যপাল, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়র বি ডি মিশ্র। প্রসব যন্ত্রণায় কাতর এক অন্তঃসত্ত্বা মহিলাকে সাহায্য করে মানবিকতার নজির গড়লেন তিনি। তাঁর নির্দেশেই এক গর্ভবতী মহিলাকে তাওয়াং থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে ইটানগরের হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হয়।

ঘটনার দিন বৃহস্পতিবার তাওয়াংয়ে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন রাজ্যপাল। তাওয়াংয়ের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী পেমা খাণ্ডু এবং স্থানীয় বিধায়ক। অনুষ্ঠান চলাকালীনই ওই গর্ভবতী মহিলার প্রসব যন্ত্রণার খবর আসে। কিন্তু, ইটানগর পৌঁছতে কমপক্ষে ১৫ ঘণ্টা লাগবে। ২০০ কিলোমিটারের বেশি দূরত্বের হলেও পাহাড়ি রাস্তার কারণে তাওয়াং থেকে ইটানগর পৌঁছতে সময় লেগে যাবে। এদিকে তাওয়াং থেকে গুয়াহাটি পর্যন্ত হেলিকপ্টার পরিষেবা তিনদিন বন্ধ। এই পরিস্থিতিতে এগিয়ে আসেন রাজ্যপাল। নিজের হেলিকপ্টারে ওই মহিলা, তাঁর স্বামীকে নিয়ে যাওয়ার ব্যবস্থা করেন।

রাজ্যপালের তৎপরতায় মাত্র ২ ঘণ্টায় হাসপাতালে পৌঁছে যান ওই মহিলা। ইটানগরের হীমা হাসপাতালে সন্তানের জন্ম দিয়েছেন তিনি। মা ও সন্তান – উভয়েই সুস্থ রয়েছে। খবর পেয়ে দু’জনকেই শুভেচ্ছা জানিয়েছেন অরুণাচল প্রদেশের রাজ্যপাল বি ডি মিশ্র।