Wednesday, July 24, 2024
দেশ

৩ বছরের জন্য সেনায় যোগ দিতে পারবে যুবপ্রজন্ম, বড় সিদ্ধান্তের পথে কেন্দ্র

নয়াদিল্লি: স্থায়ীভাবে না হলেও কয়েক বছরের জন্য সেনাবাহিনীতে যোগ দিতে চান অনেকেই। এর আগে সেই সুযোগ ছিল না। তবে এবার এরকমই একটি প্রস্তাব বিবেচনা করছে প্রতিরক্ষা মন্ত্রক। ট্যুর অফ ডিউটি (Tour of Duty) মডেলে দেশের যুব প্রজন্মকে তিন বছরের জন্য সেনায় যোগ দেওয়ার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

এক আধিকারিক জানিয়েছেন, অন্য পেশায় যুক্ত থাকা তরুণ-তরুণীরাও সেনাবাহিনীতে অল্প সময়ের জন্য যাতে যোগ দিতে পারেন, সেই জন্যেই এই পদক্ষেপ নেওয়া হতে পারে। প্রস্তাবটি যদি গৃহীত হয়, তাহলে পরীক্ষামূলকভাবে টিওডি মডেল চালু হবে। তবে এটি একেবারেই স্বেচ্ছাধীন বিষয়। কে এই তিন বছরের জন্য বাহিনীতে যোগ দেবেন আর কে দেবেন না, তা একেবারেই তাঁর একান্ত ব্যক্তিগত সিদ্ধান্ত।

আরেক সেনা আধিকারিক জানিয়েছেন, দেশের যুব প্রজন্মকে তিন বছরের জন্য ঐচ্ছিকভাবে সেনায় যোগদানের সুযোগ পাবে। এতে তাঁদের মধ্যে দেশপ্রেম জাগ্রত হবে, পাশাপাশি ক্রমবর্ধমান বেকারত্বের ক্ষত’তেও প্রলেপ পড়বে।

প্রস্তাবে বলা হয়েছে, যাঁরা সেনায় স্থায়ী চাকরি করতে আগ্রহী নন, কিন্তু ভারতীয় সেনাবাহিনীতে কাজ করার রোমাঞ্চ, সাহসিকতা উপলব্ধি করতে চান, সেনার ইউনিফর্ম পরার গ্ল্যামারের অভিজ্ঞতা পেতে চান, তাঁদের জন্যই এই সুযোগ। উল্লেখ্য, কর্পোরেট সংস্থাগুলি সদ্য ডিগ্রি নিয়ে বেরনো চাকরিপ্রার্থীদের তুলনায় সেনার প্রশিক্ষণপ্রাপ্তদের নিয়োগ দিতে বেশি আগ্রহী।

সেনার মুখপাত্র কর্নেল আমন আনন্দ জানিয়েছেন, এটি পুরোপুরি স্বেচ্ছায় হবে এবং সেনায় নিয়োগের মানদণ্ডে কোনও ছাড় দেওয়া হবে না। বয়স এবং শারীরিক সক্ষমতার পরীক্ষা দিয়েই সেনায় যোগ দিতে হবে।