Wednesday, July 24, 2024
আন্তর্জাতিক

ইতিহাসে নয়া নজির, মিলিটারি অ্যাকাডেমি থেকে আমেরিকার প্রথম স্নাতক শিখ মহিলা আনমোল নারাঙ্গ

ওয়াশিংটন: নয়া ইতিহাস সৃষ্টি করলেন ভারতীয় বংশোদ্ভূত শিখ কন্যা ২৩ বছর বয়সী আনমোল নারাঙ্গ। তিনিই আমেরিকার প্রথম শিখ মহিলা যিনি ওয়েস্ট পয়েন্টের ইউনাইটেড স্টেটস মিলিটারি অ্যাকাডেমি থেকে স্নাতক হলেন। শনিবার গ্রাজুয়েশন অনুষ্ঠানে ভাষণ রাখেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আনমোল নারাঙ্গ বলেন, নিজের স্বপ্নপূরণ করতে পেরে আমি গর্বিত। আমার পরিবার আমার উপর যেভাবে আস্থা রেখেছেন এবং প্রতি মুহূর্তে আমার পাশে থেকেছেন, তার জন্যে আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ। এই সাফল্য অর্জন করতে পেরে নিজেকে ভাগ্যবান মনে হচ্ছে। আমি প্রত্যেক শিখ আমেরিকানকের কাছে একটাই বার্তা পৌঁছে দিতে চাই– মনের জোর থাকলে এবং লক্ষ্য স্থির রাখলে কোনও কিছুই অসম্ভব নয়।

আনমোল নারাঙ্গের দাদু একসময়ে ভারতীয় সেনাবাহিনীতে কর্মরত ছিলেন। সেখান থেকেই সেনাবাহিনীর প্রতি টান জন্মায় আনমোলের। হাইস্কুলে পড়ার সময়েই মিলিটারি সার্ভিসের প্রতি টান জন্মায় তাঁর। হাওয়াই দ্বীপুঞ্জের হনোলুলুতে অবস্থিত পার্ল হার্বার ন্যাশনাল মিউজিয়াম দেখে ফেরার পরই ওয়েস্ট পয়েন্ট আবেদন জমা দেন আনমোল। ওয়েস্ট পয়েন্টে নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেন আনমোল।

বেসিক অফিসার লিডারশিপ কোর্স (BOLC) সফলভাবে শেষ করার পর ২০২১ সালের জানুয়ারি মাসে আনমোলের প্রথম পোস্টিং দেওয়া হবে জাপানের ওকিনাওয়াতে।