Wednesday, July 24, 2024
খেলা

স্ত্রী-বান্ধবী বিদেশ সফর ইস্যুতে কোহলির আবেদনে সায় দিল বোর্ড

মুম্বাই: অবশেষে বিরাট কোহলির আবেদনে সাড়া দিয়ে বিদেশ সফরে স্ত্রী-বান্ধবীদের যাওয়ার অনুমতি দিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে সিরিজের শুরুতেই তাঁরা যেতে পারবেন না। ক্রিকেটাররা যাওয়ার দশদিন পর তাঁরা দলের সঙ্গে যোগ দিতে পারেন। এবং থাকতে পারবেন বাকি সিরিজ। বুধবার ভারতীয় ক্রিকেট বোর্ড এ ব্যাপারে সিলমোহর দিল।

এতদিন বোর্ডের নিয়মানুযায়ী ক্রিকেটারদের স্ত্রী-বান্ধবীরা বিদেশ সফরে ২০ দিনের বেশি সময় কাটাতে পারতেন না। কিন্তু সম্প্রতি বোর্ডকে এমন পলিসিতে বদল আনতে উদ্যোগী হন বিরাট কোহলি। বিরাটের এই দাবিতে সমর্থন ছিল তাঁর সতীর্থদেরও। বিদেশ সফরে পুরো সময়ের জন্য স্ত্রী’কে পাশে চেয়ে আবেদন জানান তিনি। দলের অন্যান্য ক্রিকেটারেরাও অধিনায়কের দাবিকে সমর্থন জানান।

অধিনায়কের সুরে সুর মিলিয়েই এবার নিজেদের পলিসিতে বদল আনতে চলেছে বিসিসিআই। তবে সঙ্গে যোগ করা হয়েছে একটি শর্ত। স্ত্রী কিংবা বান্ধবীরা সফর শুরুর দশ দিন পর যোগ দিতে পারবেন। তারপরের সময়টুকুতে ক্রিকেটারদের সঙ্গী হতে পারবেন তাঁরা। কোচ-সাপোর্ট স্টাফরাও পাচ্ছেন এই সুবিধা।

এনিয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে বোর্ড কর্তারা কথা বলেন বিরাট কোহলি, রোহিত শর্মা এবং কোচ রবি শাস্ত্রীর সঙ্গে। তারপরই নিয়ম পাল্টাতে সিদ্ধান্ত নেন তাঁরা। জানা গিয়েছে, লম্বা সফরে স্ত্রী-বান্ধবীরা পাশে থাকলে ক্রিকেটারা মানসিক দিক থেকে চাঙ্গা থাকতে পারেন। কারণ, সবচেয়ে ভালো সমর্থন তাঁরাই জোগাতে পারেন। সফরে পারফরম্যান্সে ঘাটতি হলে স্ত্রী বা বান্ধবীরা পাশে থেকে উজ্জীবিত করতে পারেন। মাঠ থেকে হোটেলে ফিরে ঘরে একা বসে ক্রিকেটাররা আরও চাপে পড়েন। সেই চাপ স্ত্রী-বান্ধবীরা সহজে কাটিয়ে দিতে পারেন, তাই বিসিসিআইয়ের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।