Monday, July 22, 2024
দেশ

১৯৩ সদস্যের নিরাপত্তা পরিষদে ১৮৪টি ভোট পেয়ে নির্বাচিত ভারত, ধন্যবাদজ্ঞাপন মোদীর

নয়াদিল্লি: এই নিয়ে আটবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসাবে নির্বাচিত হল ভারত। ১৯২টি বৈধ ভোটের মধ্যে ১৮৪টি ভোট ভারতের পক্ষে গিয়েছে। অস্থায়ী সদস্যদের ২ বছরের মেয়াদের জন্য নির্বাচিত করা হয়। ২০২১ সালের জানুয়ারি থেকে নতুন সদস্যদের মেয়াদ শুরু হবে।

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘গভীর কৃতজ্ঞতা’ প্রকাশ করেছেন। টুইটে তিনি লিখেছেন, রাষ্ট্রপুঞ্জের সদস্যপদের জন্য বিশ্বের এই সমর্থনের জন্য গভীরভাবে কৃতজ্ঞ। নিরাপত্তা পরিষদে অন্যান্য দেশগুলির সঙ্গে ভারত বিশ্বব্যাপী শান্তি, সুরক্ষা ও নিরাপত্তার বিষয়ে কাজ করবে।


ভারতের পাশাপাশি যে দেশগুলি নিরাপত্তা পরিষদে নির্বাচিত হয়েছে মেক্সিকো, আয়ারল্যান্ড ও নরওয়ে। নির্বাচনে পরাজিত হয়েছে কানাডা। উল্লেখ্য, ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচটি সদস্য দেশ হল- আমেরিকা, রাশিয়া, চিন, ফ্রান্স ও ব্রিটেন। বাকি ১০টি আসন রয়েছে অস্থায়ী সদস্য দেশগুলির জন্য।

প্রসঙ্গত, বুধবার এশীয়-প্যাসিফিক অঞ্চলের আসনটি একেবারেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে নেয় ভারত। নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হওয়ার ক্ষেত্রে ভারতকে সমর্থন করে এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার ৫৫টি দেশই। এমনকি, সেই দলে রয়েছে চিন ও পাকিস্তানও। তারাও ভারতকে সমর্থন করেছে।