Monday, July 22, 2024
Latestদেশ

বিদেশ থেকে ১২ হাজার টন পেঁয়াজ আমদানি করছে ভারত

নয়াদিল্লি: বিদেশ থেকে ৭৯০ টন আমদানি করা পেঁয়াজ ভারতে এসে পৌঁছেছে। উপভোক্তা বিষয়ক মন্ত্রণালয়ের এক উর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, আরও ১২,০০০ টন পেঁয়াজের চালান ডিসেম্বরের শেষের দিকেই ভারতে পৌঁছবে। পেঁয়াজ আমদানির দায়িত্বে থাকা MMTC সরকারের তরফে এ পর্যন্ত ৪৯,৫০০ টন পেঁয়াজ আমদানির চুক্তি করেছে।

উপভোক্তা বিষয়ক মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, ২৯০ টন এবং ৫০০ টনের দু’টি চালান ইতিমধ্যে মুম্বাইয়ে পৌঁছেছে। এই পেঁয়াজ রাজ্য সরকারগুলিকে ৫৭ থেকে ৬০ টাকা কেজি প্রতি দামে দিয়ে দিচ্ছি।

তিনি আরও বলেন, অন্ধ্রপ্রদেশ ও দিল্লি সরকার ইতিমধ্যে তাদের চাহিদা জানিয়েছে এবং আমদানি করা পেঁয়াজ নেওয়া শুরু করেছে। তুরস্ক, মিশর ও আফগানিস্তান থেকে এই পেঁয়াজ আমদানি করা হয়েছে। ওই কর্মকর্তা জানান, আরও পেঁয়াজ আমদানি করার কাজ চলছে। আশা করা হচ্ছে এতে পেঁয়াজের ঘাটতি দূর হবে।

প্রধান উৎপাদনকারী রাজ্যগুলিতে বর্ষা দেরিতে হওয়ায় এবং শেষদিকে অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে আগের বছরের তুলনায় ২০১৯-২০ শস্য বছরে (জুলাই-জুন) পেঁয়াজের উৎপাদন প্রায় ২৫ শতাংশ কমে যাওয়ার কারণে দাম তীব্রভাবে বেড়ে যায়।

দেশের বড় শহরগুলিতে খুচরো পেঁয়াজের দাম গড়ে কেজি প্রতি ১০০ টাকার কাছাকাছি। তবে দেশের বেশ কিছু জায়গায় পেঁয়াজের দাম প্রতি কেজি প্রতি ১৬০ টাকা।