Monday, July 22, 2024
Latestদেশ

এখনও পর্যন্ত বিশ্বের ৭১টি দেশে করোনার ভ্যাকসিন পাঠিয়েছে ভারত

নয়াদিল্লি: সোশ্যাল মিডিয়ায় একটি ছবি ভাইরাল হয়েছে। ওই ছবিতে দেখা যাচ্ছে, করোনার ভাইরাস ছড়াচ্ছে চিন, অন্যদিকে ত্রাতা হয়ে করোনার ভ্যাকসিন বিকোচ্ছে ভারত। এখনও পর্যন্ত ৭১টি দেশকে ভ্যাকসিন পাঠিয়েছে ভারত। এখনও অব্যাহত রয়েছে ভারতের ভ্যাকসিন পাঠানোর প্রক্রিয়া। গোটা বিশ্বের দরবারে ভারত ‘ফার্মেসি অফ দা ওয়ার্ল্ড’ (Pharmacy of the World) হিসাবে পরিচিত হয়ে উঠেছে।

অতিমারি করোনার জেরে কার্যত থমকে গিয়েছিল গোটা বিশ্ব। ভ্যাকসিন পৌঁছে যাওয়ার জেরে সেই অবস্থা থেকে ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরছে পৃথিবী। টিকা সরবরাহের ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করছে ভারত। ইতিমধ্যে বিশ্বের ৭১টি দেশকে করোনার ভ্যাকসিন পাঠিয়েছে ভারত।

উল্লেখ্য, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকা যৌথভাবে করোনার টিকা ‘কোভিশিল্ড’ তৈরি করেছে। সেই টিকার উৎপাদন করছে পুণের সেরাম ইনস্টিটিউট। ভারত কোভিশিল্ডই সরবরাহ করছে প্রতিবেশী রাষ্ট্র থেকে শুরু করে বিশ্বের বিভিন্ন দেশে। সেই তালিকায় রয়েছে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দেশ থেকে শুরু করে ইজরায়েল, মালদ্বীপ, ভুটান, নেপাল, শ্রীলঙ্কা, আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ, মায়ানমার, সিশিলিস- সহ বিশ্বের অন্যান্য দেশ।

প্রসঙ্গত বলে রাখি, স্বল্প মূল্যে ওষুধ তৈরিতে ভারতের সুনাম গোটা বিশ্বে। জার্মানি, রাশিয়া, ফ্রান্স, ব্রাজিল, আমেরিকা-সহ বিশ্বের তাবড় দেশগুলিতে ওষুধ রফতানি করে ভারত। এছাড়া বিশ্বে যে পরিমাণ টিকা তৈরি হয় তার ৬০ শতাংশই উৎপাদিত হয় ভারতে। রয়েছে টিকা উৎপাদনের ৬টি বড় প্রতিষ্ঠান।