Wednesday, July 24, 2024
দেশ

অন্ধ্রপ্রদেশের মাওবাদীদের গুলিতে নিহত দুই বিধায়ক

বিশাখাপত্তনম: রবিবার সকালে মাওবাদীদের গুলিতে প্রাণ হারালেন অন্ধ্রপ্রদেশের শাসকদল তেলুগু দেশম পার্টির (টিডিপি) এক বর্তমান ও প্রাক্ত বিধায়ক। বর্তমান বিধায়কের নাম কিদারি সর্বেশ্বর রাও এবং প্রাক্ত বিধায়ক হলেন শিভেরি সোম।  ঘটনাটি ঘটেছে বিশাখাপত্তনম থেকে ১২৫ কিলোমিটার দূরে থুটাঙ্গি গ্রামে। এই ঘটনায় এখনও পর্যন্ত কাউকে গ্রেপ্তারির খবর পাওয়া না গেলেও নতুন করে শুরু মাওদমন অভিযান।

রবিবার নিজের নির্বাচনী কেন্দ্রে একটি সরকারি অনুষ্ঠানে যাচ্ছেন ওই দুই বিধায়ক। অভিযোগ, আগাম খবর পেয়ে থুটাঙ্গি গ্রামে ওত পেতে বসে ছিল মাওবাদীদের একটি স্কোয়াড। বিধায়কের গাড়ি থুটাঙ্গি জঙ্গলে ঢুকতেই জনা ৫০ জনের একটি দল শাসকদলের দুই বিধায়ককে ঘিরে ধরে। কিছু বুঝে ওঠার আগেই শুরু হয় এলোপাথাড়ি গুলি। গুলিবর্ষণ করে ঝাঁঝরা করে দেওয়া হয় দুই বিধায়কের দেহ। ঘটনায় গুরুতর জখম হয়েছেন দুই নিরাপত্তা কর্মী।

পুলিশের ডিআইজি শ্রীকান্ত জানিয়েছেন, মাওবাদিদের সঠিক সংখ্যা তাঁরা এখনও জানতে পারেননি এবং হত্যার কারণও উদঘাটন করতে পারেননি। তবে পুলিশের একটি সূত্র জানায়, অন্ধ্রপ্রদেশ এবং উড়িষ্যা সীমান্তের মাওবাদী নেতা রামকৃষ্ণ হয়তবা এই ঘটনার সঙ্গে জড়িত।

তবে, টিডিপি নেতা সর্বেশ্বর রাওয়ের উপর যে হামলা হতে পারে, তা আগেই হুলিয়া জারি করে রেখে ছিল মাওবাদীরা। কিন্তু, মাওবাদীদের হুমকিকে পাত্তা দেয়নি স্থানীয় প্রশাসন। অভিযোগ, প্রশাসনিক দুর্বলতাকে কাজে লাগিয়েই গোপনে শক্তি বাড়াতে শুরু করে মাওবাদীরা। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু বর্তমানে যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন। বিভিন্ন পর্যায়ের পুলিশ কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।