Wednesday, July 24, 2024
দেশ

আশার আলো, ভারতের দুটি ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু

আহমেদাবাদ: দেশজুড়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংখ্যা। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে চাই ভ্যাকসিন। ভারত-সহ বিশ্বের বিভিন্ন দেশ ভ্যাকসিন তৈরির জন্য দিন-রাত এক করে পরিশ্রম করছে। এবার করোনার দ্বিতীয় ভ্যাকসিন জাইকোভ-ডি’র (ZyCoV-D) হিউম্যান ট্রায়াল শুরু করতে চলেছে ভারত। আরেকটি হল ভারত বায়োটেকের সম্ভাব্য ভ্যাকসিন কোভ্যাক্সিন (Covaxine)৷

বুধবার আহমেদাবাদের ফার্মাসিউটিক্যাল কোম্পানি জাইডাস ক্যাডিলার (Zydus Cadila) তৈরি এই ভ্যাকসিনের প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়াল শুরু হয়। জানা গিয়েছে, দু’দফায় মোট এক হাজার জন স্বেচ্ছাসেবকের ওপর এই ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ করা হবে।

জাইডাস ক্যাডিলার চেয়ারম্যান পঙ্কজ প্যাটেল জানিয়েছেন, করোনার বিরুদ্ধে লড়াইয়ে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ৷ প্রি-ক্লিনিক্যাল ট্রায়ালে জাইকোভ-ডি নিরাপদ বলে প্রমাণিত হয়েছে। তিনি জানান, দু’দফায় ভ্যাকসিনটির হিউম্যান ট্রায়াল চালানো হবে। এই দু’দফার হিউম্যান ট্রায়ালের ফলাফলের ওপরেই নির্ভর করছে ভ্যাকসিনটির পরবর্তী ট্রায়ালের।

পঙ্কজ প্যাটেল জানান, দু’দফার হিউম্যান ট্রায়াল শেষ হতে মোটামুটি তিন মাস লাগতে পারে। ভ্যাকসিন তৈরির সব রকম নিয়ম-কানুন মেনে এগোচ্ছে তাঁরা। প্রথম দুটি পর্যায়ে ভ্যাকসিনটি কতটা নিরাপদ তা দেখে নেওয়া হচ্ছে। তৃতীয় পর্যায়ে ভ্যাকসিনের কার্যকারিতা খতিয়ে দেখা হবে।

এর আগে গত ১৩ জুলাই ভারতে তৈরি প্রথম করোনা ভ্যাকসিন কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়াল শুরু হয়। এই ভ্যাকসিনটি দু’টি পর্যায়ে মোট ১,১০০ জন স্বেচ্ছাসেবকের ওপর পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হবে।