Sunday, July 21, 2024
দেশ

প্রথম দফায় সোমবার ভারতে আসছে আমেরিকার উপহার দেওয়া ১০০ ভেন্টিলেটর

নয়াদিল্লি: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া প্রতিশ্রুতি মতো আমেরিকা থেকে ১৫ জুন, সোমবার ভারতে আসছে ১০০টি ভেন্টিলেটর। প্রথম দফায় ১০০টি ভেন্টিলেটর আসছে। আমেরিকার শিকাগো শহর থেকে এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমান এই ভেন্টিলেটরগুলো নিয়ে আসবে।

করোনা মোকাবিলায় ভারতকে মোট ২০০টি ভেন্টিলেটর উপহার দেওয়ার কথা বলেছিল আমেরিকা। মার্কিন সংস্থা জোল তৈরি করেছে এই ভেন্টিলেটরগুলি। ভেন্টিলেটর করোনা রোগীদের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

ভারতীয় এক আধিকারিক বলেন, ভেন্টিলেটরগুলি ভারতে পৌঁছানোর পর রেড ক্রস সোসাইটির একটি ছোটো অনুষ্ঠান হবে, তারপর রোগীদের সেবার জন্য সেগুলি হাসপাতালগুলির মধ্যে বণ্টন করা হবে।

উল্লেখ্য, গত ১৫ মে ট্রাম্প জানান, করোনাভাইরাস মোকাবিলায় আমাদের বন্ধু ভারতকে ২০০টি ভেন্টিলেটর উপহার দেবে আমেরিকা। করোনা মোকাবিলায় আমরা ভারত এবং নরেন্দ্র মোদীর পাশে রয়েছি। প্রতিষেধক তৈরির ক্ষেত্রেও আমরা পারস্পরিক সহযোগিতা করছি। একসঙ্গে আমরা এই অদৃশ্য শত্রুকে ধ্বংস করব।

ভারতের তরফে ভেন্টিলেটর চাওয়া হয়নি। মার্কিন প্রেসিডেন্টের এই ঘোষণায় ট্রাম্পকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটে মোদী বলেন, ধন্যবাদ বন্ধু ট্রাম্পকে। এই মহামারির বিরুদ্ধে আমরা সবাই একসঙ্গে লড়াই করছি। কঠিন পরিস্থিতিতে সব দেশের একসঙ্গে কাজ করাটা সর্বদা গুরুত্বপূর্ণ এবং আমাদের বিশ্বকে স্বাস্থ্যকর ও করোনা-মুক্ত করার জন্য যথাসম্ভব চেষ্টা করব। ভারত ও আমেরিকার বন্ধুত্ব আরও দৃঢ় হোক।