Friday, March 29, 2024
জীবনযাপন

সিলিকনের কৃত্রিম হৃদপিন্ড

কৃত্রিম অঙ্গপ্রতঙ্গ তৈরী বিষয়ক শাখাকে বিজ্ঞানের ভাষায় প্রোস্টথেটিক্স বলে। আর গত কয়েক বছরে কৃত্রিম অঙ্গপ্রতঙ্গ তৈরীর কাজ অনেকদূর এগিয়েছে। সম্প্রতি প্রথমবারের মতো থ্রিডি প্রিন্টারে নরম সিলিকন দিয়ে কৃত্রিম হৃদপিন্ড তৈরি করা হয়েছে। বিজ্ঞানীদের দাবী এটি আসল হৃদপিন্ডের মতো কাজ করছে।

সুইজারল্যান্ডের ইটিএইচ জুরিখ কেন্দ্রে দীর্ঘদিনের গবেষনার পর বিজ্ঞানীরা এ সাফল্য পান। বিজ্ঞানীদের দাবী যেসব রোগী হৃদরোগে ভুগছে তাদের জন্য এ কৃত্রিম হৃদপিন্ড সহায়ক হবে। ডক্টরেট ছাত্র নিকোলাস কহরসের নেতৃত্বাধীন ইথের একটি ছোট দল এটি তৈরি করেছেন। এটি প্রথম কৃত্রিম হৃদপিন্ড যা সম্পূর্ণ নরম, যাহা  পাম্পিং পদ্ধতিতে  সিলিকন ভেন্ট্রিকেলকে প্রকৃত হৃদপিন্ডের মতোই পাম্প করতে সাহায্য করবে।

ইহার ভাল্ব, প্রকৃত হৃদপিন্ডের ভাল্বের মতো নয়। ইহা ভেন্ট্রিকেলের মধ্যে কেবল একটি প্রাচীর নয় কিন্তু একটি চেম্বার যা পাম্পিং কর্ম তৈরির জন্য ভরাট করে এবং deflates। কিন্তু এটা বন্ধ। হৃদপিন্ডটি একটি 3D- মুদ্রিত পদ্ধতি ব্যবহার করে তৈরি করা হয়।

এ সিলিকন হৃদপিন্ড তিন হাজার বার বিট করতে পারছে। এরপর এর কাজ সমাপ্ত হয়ে যাচ্ছে। এ সিলিকন হৃদপিন্ডের সহায়তায় একজন মানুষ ৩০-৪৫ মিনিট বেঁচে থাকতে পারবে।