Thursday, April 25, 2024
দেশ

হিন্দু হত্যা: মিয়ানমার যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

মিয়ানমারের আরাকান (রাখাইন) রাজ্যে দেশটির সেনাবাহিনীর হত্যাযজ্ঞের অভিযানে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের পাশাপাশি হিন্দুদের উপরেও নির্যাতন করা হচ্ছে। প্রাণ বাঁচাতে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসছেন হিন্দু ধর্মাবলম্বীরা।

আন্তর্জাতিক গনমাধ্যমের খবর অনুযায়ী, দেশটির সেনাবাহিনীর বর্বর হামলার গত ২৫ আগস্ট থেকে এক সপ্তাহে রাখাইন রাজ্যের ফকিরাবাজারের ৭৫টি হিন্দু পরিবারের ঘরবাড়িতে হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এতে অন্তত ৮৬ জন হিন্দু সম্প্রদায়ের মানুষকে হত্যা করা হয়েছে।

এমন প্রেক্ষাপটে মিয়ানমারের নোবেল বিজয়ী নেত্রী অং সান সুচির সঙ্গে আলোচনা করতে দেশটিতে দু’দিনের সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা শ্রীপ্রিয় রঙ্গানাথান জানান, “রোহিঙ্গা ইস্যু নিয়ে যে সংকট চলছে, সেটি কীভাবে সমাধান করা যায়, মিয়ানমারের নেত্রীর সঙ্গে বিষয়ে নিয়ে আলোচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।”

তিনি আরও বলেন, ‘রোহিঙ্গা সমস্যা মিয়ানমারই তৈরি করেছে। সমাধানও তাদের হাতে। প্রতিবেশী দেশ হিসেবে এসব নিয়ে আমাদের যথেষ্ট উদ্বিগ্ন হওয়ার কারণ রয়েছে।’

প্রসঙ্গত, ভারতে এখন গবেষকদের হিসাব অনুযায়ী প্রায় ৫০ হাজার রোহিঙ্গা শরণার্থী রয়েছেন। যাদের মধ্যে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের পরিচয়পত্র পেয়েছেন সাড়ে ১৬ হাজার। অন্তত ৫০০-রও বেশি রোহিঙ্গা বিভিন্ন জেলে রয়েছেন অনুপ্রবেশের দায়ে।

শরণার্থীদের যাতে মিয়ানমারে পুনরায় ফেরত না পাঠানো হয়, সেজন্য একটি মামলা দায়ের করা হয় সুপ্রীম কোর্টে। আগামীকাল সোমবার যার শুনানী রয়েছে।