Friday, March 29, 2024
আন্তর্জাতিক

প্রাণ বাঁচাতে মিয়ানমার থেকে পালিয়ে আসছে হিন্দুরাও

৩১ অাগস্ট ২০১৭: মিয়ানমারের আরাকান (রাখাইন) রাজ্যে দেশটির সেনাবাহিনীর অভিযানে হত্যাযজ্ঞের হাত থেকে রেহাই পাচ্ছে না হিন্দুরাও। মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের সাথে হিন্দুদের উপরও আক্রমণ হচ্ছে।

প্রাণ বাঁচাতে এবার মিয়ানমার থেকে পালিয়ে ৪০০ জনেরও বেশি হিন্দু ধর্মাবলম্বীও বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। তাদের মধ্যে অধিকাংশই মহিলা এবং শিশু। তাদের অনেকে বলেছেন, হিন্দুদেরও বাড়িঘর আগুন দিয়ে পুড়িয়ে দেয়ার পাশাপাশি অনেককে নির্মম ভাবে হত্যা করা হয়েছে।

কক্সবাজারের উখিয়া থেকে হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদের স্থানীয় নেতা স্বপন শর্মা জানিয়েছেন, উখিয়ার কুতুপালং শরণার্থী শিবির থেকে অল্প দূরত্বে একটি মন্দিরে এবং তার আশে পাশে আশ্রয় নিয়েছেন পালিয়ে আসা ৪১২জন হিন্দু ধর্মাবলম্বীরা। তাদের মধ্যে কয়েকজন বৃদ্ধ ছাড়া বাকিরা নারী এবং শিশু।

কক্সবাজারের জেলাপ্রশাসনও হিন্দু ধর্মাবলম্বীরাদের আশ্রয় নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

এই আশ্রয় নেওয়া ব্যক্তিদের মধ্যে রমা কর্মকার জানিয়েছেন, রাখাইন রাজ্যের মংডু জেলার রিকটা নামের গ্রাম থেকে দুই শিশু সন্তান নিয়ে তিনি এসেছেন। তাদের গ্রামে তার স্বামীসহ অনেক পুরুষকে মিয়ানমারের সেনাবাহিনী গুলি করে হত্যা করেছে। এই দৃশ্য তারা দেখেছেন। তাদের বাড়িঘরে আগুন দিয়ে নারী এবং শিশুদেরও নির্যাতন করেছে মিয়ানমারের সেনাবাহিনী। সেকারণে এই নারীসহ গ্রামের হিন্দু পরিবারগুলো সব পালিয়ে বাংলাদেশে এসেছেন। বিবিসি বাংলা