Wednesday, July 24, 2024
আন্তর্জাতিক

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় প্রাণঘাতী জঙ্গি হামলা

ভিয়েনা: অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার ৬টি ভিন্ন ভিন্ন জায়গায় জঙ্গি হামলায় অন্তত ৭ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে আরও বেশ কয়েকজন। অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্টিয়ান কুর্জ এ ঘটনাকে ‘ঘৃণ্য সন্ত্রাসী হামলা’ আখ্যায়িত করেছেন। এক বন্দুকধারীকে পুলিশ গুলি করে হত্যা করেছে। আরেক হামলাকারীকে এখনও খুঁজছে পুলিশ।

সোমবার রাত আটটা নাগাদ এই হামলার ঘটনা ঘটে। প্রথম হামলাটি চালানো হয় শহরের কেন্দ্রে একটি ইহুদি উপাসনালয়ের সামনে। ওই হামলায় অন্তত ৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত ১৫ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

প্রত্যদর্শীরা জানিয়েছেন, একটি ভিড় বারে অটোমেটিক রাইফেল থেকে অন্তত পঞ্চাশ রাউন্ড গুলি চালায় জঙ্গিরা। সেখানেই ২ জনের মৃত্যু হয়। পুলিশ এক হামলাকারীকে গুলি করে হত্যা করেছে। বাকি জঙ্গিদের খোঁজে চলছে তল্লাশি।

কতজন হামলাকারী এ হামলায় অংশ নিয়েছিল তা এখনও স্পষ্ট নয়। অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, এক ব্যক্তিকে আটক করা হয়েছে। এই ঘটনার পরে বড় ধরণের সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করেছে পুলিশ। এলাকাবাসীকে ওই এলাকা এড়িয়ে যেতে ও গণপরিবহন ব্যবহার না করতে পরামর্শ দেয়া হয়েছে। সিল করে দেওয়া হয়েছে গোটা সেন্ট্রাল ভিয়েনা।